fbpx

ঢাকায় ১৩০ দেশের চলচ্চিত্র নিয়ে উৎসব

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে ১৬তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব ঢাকা ২০২২। বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম আয়োজিত এ উৎসব চলবে ৪ মার্চ পর্যন্ত। উৎসবে বিশ্বের ১৩০টি দেশের চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এবারের উৎসবে অংশগ্রহণের জন্য তিন হাজার ৮৬২টি চলচ্চিত্র জমা পড়েছিল। এর মধ্য থেকে বাছাই কমিটি নির্বাচন করে ৪১৪টি।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) বেলা ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের প্রতিষ্ঠাতা সদস্য মানজারেহাসীন মুরাদ, শর্ট ফিল্ম ফোরামের সভাপতি জাহিদুর রহিম অঞ্জন ও সাধারণ সম্পাদক রাকিবুল হাসান প্রমুখ। সঞ্চালনা করেন ইমরান হোসেন কিরমানি।

এবারের উৎসবে চলচ্চিত্র প্রদর্শিত হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তন, চিত্রশালা মিলনায়তন, সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তন, সেমিনার হল এবং বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মূল মিলনায়তন, বাংলাদেশ জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তন ও বাংলাদেশ ফিল্ম সেন্টারে।

মূল ভেন্যু শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যশালা মিলনায়তন ও চিত্রশালা মিলনায়তন। প্রতিদিন বেলা ১১টা, ৩টা, বিকাল ৫টা ও সন্ধ্যা ৭টায় মোট ৪টি প্রদর্শনী চলবে এ ভেন্যুতে।

এছাড়াও জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে ২৮ ফেব্রুয়ারি, ১ ও ২ মার্চ বিকাল ৪টা ও ৬টায় দুটি করে প্রদর্শনী হবে। বিশেষ এই প্রদর্শনী বাংলাদেশ প্যানোরমা শিরোনামে আয়োজিত হবে। এখানে বাংলাদেশের বাছাই করা প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদের সহযোগিতায় এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। তবে একই ভেন্যুতে ২ মার্চ (বুধবার) ভারতের চিত্রগ্রাহক এবং চলচ্চিত্র নির্মাতা আর.ভি. রামানির রেট্রোস্পেক্টিভ প্রদর্শিত হবে।

২৫ ফেব্রুয়ারি শুক্রবার বিকেল ৫টায় উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে.এম খালিদ।

৪ মার্চ (শুক্রবার) বিকেল ৪টায় উৎসবের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

Advertisement
Share.

Leave A Reply