fbpx

ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প বাতিল হলো ১০ বছর পর!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

১০ বছর পর ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্পটির সম্ভাব্যতা যাচাই ও নকশা প্রণয়ন শেষে প্রায় শত কোটি টাকা খরচের পর ঢাকা-চট্টগ্রাম ২২৫ কিলোমিটার এক্সপ্রেসওয়ে প্রকল্পটি বাতিল করে দিয়েছে সরকার। ২০১৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়ন হওয়ার কথা ছিল। কিন্তু, শেষ পর্যন্ত এক্সপ্রেসওয়েটি আর নির্মাণ করা হচ্ছে না।

আজ রবিবার (১৭ অক্টোবর) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক সংক্রান্ত এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন অনলাইনে এই তথ্য সাংবাদিকদের জানান।

সামসুল আরেফিন বলেন, ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে পিপিপি ভিত্তিক নির্মাণ প্রকল্প বাতিলের প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। ফলে, এটা আর পিপিপিতে হবে না।

ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্পটি পিপিপি পদ্ধতিতে বাস্তবায়নের প্রস্তাব ২০১৩ সালের ১৩ মার্চের সিসিইএ সভায় নীতিগত অনুমোদন হয়।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, বর্তমানে ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ না করে বিদ্যমান চার লেনবিশিষ্ট ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক প্রশস্তকরণ এবং এর দুই পাশে আলাদা সার্ভিস লেন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply