fbpx

ঢাকা ছাড়লেন ব্রুনাইয়ের সুলতান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দুই দিনের রাষ্ট্রীয় সফর শেষে ঢাকা ছেড়েছেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহ।

সোমবার (১৭ অক্টোবর) সকাল ৯টা ২৫ মিনিটে সুলতানকে বহনকারী বিশেষ বিমান, বন্দর সেরি বেগওয়ানের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। বিমানবন্দরে সুলতানকে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শনিবার দুপুরে বাংলাদেশে আসেন ব্রুনাইয়ের সুলতান। তার সফরের দ্বিতীয় দিনে ব্রুনাইয়ের সঙ্গে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারকে সই করে বাংলাদেশ।

ব্রুনাইয়ের সঙ্গে সরাসরি আকাশপথে যুক্ত হতে বিমান চলাচল চুক্তিতে সই করে বাংলাদেশ। এছাড়া এলএনজি, জনশক্তি ও দুই দেশের নাবিকদের সনদ দেয়া সংক্রান্ত তিনটি সমঝোতা স্মারক সই হয়।

রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহর উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্বারকে সই হয়। ব্রুনাইয়ের অর্থমন্ত্রী ড. আমিন আবদুল্লাহ ও বেসামরিক বিমান চলাচল প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী নিজ নিজ সরকারের পক্ষে চুক্তিতে সই করেন।

এছাড়া ব্রুনাইয়ে বাংলাদেশি কর্মীদের কাজের সুযোগ তৈরির লক্ষ্যে দুই দেশের প্রতিনিধিরা সমঝোতা স্মারকে সই করেন। প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ ও ব্রুনাইয়ের স্বরাষ্ট্রমন্ত্রী আওয়াং হাজি আহমাদ্দিন বিন হাজি আবদুল রহমান নিজ নিজ দেশের পক্ষে এ সমঝোতায় সই করেন।

ব্রুনাই থেকে এলএনজি ও পেট্রোলিয়াম পণ্য আমদানি করতেও দুই দেশ সমঝোতা স্মারকে সই করে। ব্রুনাইয়ের অর্থমন্ত্রী ড. আমিন আবদুল্লাহ এবং বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ নিজ নিজ দেশের পক্ষে এতে সই করেন।

দুই দেশের নাবিকদের সনদ দেয়া সংক্রান্ত একটি সমঝোতায় সই করেন ব্রুনাইয়ের অর্থমন্ত্রী ও নৌ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

রবিবার দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন বাংলাদেশ সফররত ব্রুনাইয়ের সুলতান। ওই সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ফুল দিয়ে স্বাগত জানান। এরপর দুই নেতা একান্ত বৈঠকে অংশ নেন। পরে দুই দেশের প্রতিনিধি পর্যায়েও বৈঠক হয়।

আলোচনায় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অন্যদিকে সুলতান হাসানাল বলকিয়াহ ব্রুনাইয়ের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

এর আগে ব্রুনাইয়ের সুলতান ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি সেখানে রক্ষিত দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন। জাদুঘর প্রাঙ্গণে শেখ রেহানা ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তাকে অভ্যর্থনা জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৯ সালের এপ্রিলে ব্রুনাই সফর করেন। সেসময় দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদারে আলোচনার পাশাপাশি ছয়টি সমঝোতা স্মারক সই হয়েছিল। সে হিসেবে ব্রুনাইয়ের সুলতানের এটা ফিরতি সফর।

Advertisement
Share.

Leave A Reply