fbpx

ঢাকা-নয়াদিল্লি ৭ সমঝোতা স্মারক সই

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশ ও ভারতের মধ্যে সাতটি সমঝোতা চুক্তি সই হয়েছে। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুরে ভারতের রাজধানী নয়াদিল্লির হায়দ্রাবাদ হাউজে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকে এসব চুক্তি সই হয়।

বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি।

সংবাদ সম্মেলনের শুরুতে ২ দেশের মধ্যে সই হওয়া ৭টি সমঝোতা স্মারক সম্পর্কে অবগত করা হয়।

সমঝোতা স্মারকগুলো হচ্ছে-

১. রহিমপুর হয়ে বাংলাদেশের সিলেটে কুশিয়ারা নদী থেকে সুরমা-কুশিয়ারা প্রকল্পের আওতায় ১৫৩ কিউসেক পানি বণ্টনে সমঝোতা স্মারক।

২. ভারতের কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) এবং বাংলাদেশ কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের (বিসিএসআইআর) মধ্যে বৈজ্ঞানিক সহযোগিতায় সমঝোতা স্মারক।

৩. ভারতের ভোপালের ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি এবং বাংলাদেশের সুপ্রিম কোর্টের মধ্যে সমঝোতা স্মারক।

৪. বাংলাদেশ রেলওয়ের কর্মীদের ভারতীয় রেলওয়ের ট্রেনিং ইনস্টিটিউটে প্রশিক্ষণের জন্য ভারত ও বাংলাদেশের রেল মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক।

৫. বাংলাদেশ রেলওয়ের আইটি বিষয়ক সহযোগিতার জন্য ভারত ও বাংলাদেশের রেল মন্ত্রণালয়ের মধ্যে সমঝোতা স্মারক।

৬. প্রসার ভারতী ও বাংলাদেশ টেলিভিশনের মধ্যে সমঝোতা স্মারক।

৭. মহাকাশ প্রযুক্তির ক্ষেত্রে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক।

কুশিয়ারা নদীর পানি বণ্টন চুক্তিতে বাংলাদেশের পক্ষে সই করেন পানি সম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কবির বিন আনোয়ার এবং ভারতের পক্ষে জলশক্তি মন্ত্রণালয়ের সচিব পঙ্কজ কুমার।

বাংলাদেশ রেলওয়ের কর্মীদের ভারতীয় রেলওয়ের ট্রেনিং ইনস্টিটিউটে প্রশিক্ষণের চুক্তি সই করেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান এবং ভারত রেল বোর্ডের চেয়ারম্যান বিনয় কুমার ত্রিপাঠি।

বাংলাদেশ রেলওয়ের আইটি বিষয়ক সহযোগিতা চুক্তিতে বাংলাদেশের পক্ষে সই করেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান এবং ভারতের পক্ষে সই করেন ভারত রেল বোর্ডের চেয়ারম্যান বিনয় কুমার ত্রিপাঠি।

ভারতের ভোপালের ন্যাশনাল জুডিশিয়াল একাডেমি এবং বাংলাদেশের সুপ্রিম কোর্টের মধ্যে প্রশিক্ষণ ও সক্ষমতা বৃদ্ধি বিষয়ক সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মোহাম্মদ গোলাম রব্বানী এবং ভারতের পক্ষে বাংলাদেশে ভারতের হাইকমিশনার বিক্রম কে দোরাইস্বামী।

ভারতের কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) এবং বাংলাদেশ কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চের (বিসিএসআইআর) মধ্যে বৈজ্ঞানিক সহযোগিতায় সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে সই করেন বিসিএসআইআরের চেয়ারম্যান ড. মোহাম্মদ আফতাব আলী শেখ এবং ভারতের পক্ষে সিএসআইআরের মহাপরিচালক এন কালাইসেলভি।

মহাকাশ প্রযুক্তির ক্ষেত্রে সহযোগিতার সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে সই করেন বাংলাদেশ স্যাটালাইন কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা শাহজাহান মাহমুদ এবং ভারতের পক্ষে নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ডি রাধা কৃষ্ণান।

এবং প্রসার ভারতী ও বাংলাদেশ টেলিভিশনের মধ্যে সমঝোতা স্মারকে বাংলাদেশের পক্ষে সই করেন বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক সোহরাব হোসেন এবং ভারতের পক্ষে প্রসার ভারতীর প্রধান নির্বাহী কর্মকর্তা শশী শেখর ভেমপতি।

Advertisement
Share.

Leave A Reply