fbpx

তালেবান সরকার নিয়ে নতুন করে ভাবছে যুক্তরাষ্ট্র

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

তালেবান নেতারা দুই বছর আগে আফগানিস্তানে ক্ষমতায় ফিরে আসার পর এই প্রথমবার কাতারের দোহাতে মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে দেখা করেছেন।

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন যে দু’দিনের আলোচনায় দুই পক্ষই আস্থা-নির্মাণের পদক্ষেপ নিয়ে আলোচনা করেছে। যার মধ্যে সব ধরনের নিষেধাজ্ঞা ও ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পাশাপাশি আফগান কেন্দ্রীয় ব্যাংকের বিদেশে রক্ষিত সম্পদ ফেরত দেওয়ার মতো ইস্যু রয়েছে।

ক্ষমতায় ফিরে আসার পর থেকে এখন পর্যন্ত কোনো দেশই তালেবানকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়নি। ২০ বছরের সংঘাতের পর সেখান থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের পর আফগানিস্তানের পশ্চিমা-সমর্থিত সরকারের পতনের ফলে গোষ্ঠীটি ২০২১ সালের আগস্টে আবার দায়িত্ব গ্রহণ করে।

দায়িত্ব নেওয়ার পর থেকেই তালেবান সরকার নারী শিক্ষার উপর যে বিধিনিষেধ দিয়েছে সেসবের কারণে বেশ কয়েকটি মুসলিম-সংখ্যাগরিষ্ঠ দেশসহ সব আন্তর্জাতিক মহল থেকে তীব্র নিন্দার সম্মুখীন হয়েছে তারা। এসব কারণে আফগানিস্তান খুব সম্ভবত একটি মানবিক সঙ্কটের মধ্যে পড়ে যাচ্ছে। দেশটির প্রায় অর্ধেক জনসংখ্যা প্রায় ৩০ লাখ মানুষ গত বছর বিশ্ব খাদ্য কর্মসূচি (WFP) থেকে সহায়তা পেয়েছে । যা এ বছর নবায়ন হবে কীনা সে বিষয়ে এখন পর্যন্ত সন্দেহ আছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা তালেবানকে জানিয়েছে যে ওয়াশিংটন আফগানিস্তানের অর্থনৈতিক স্থিতিশীলতার বিষয়ে প্রযুক্তিগত আলোচনার জন্য উন্মুক্ত। কিন্তু দেশটির মানবাধিকারের অবনতি নিয়েও তারা উদ্বিগ্ন।

মার্কিন বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্ট এবং আফগান নারী, কন্যা এবং মানবাধিকার বিষয়ক বিশেষ দূত রিনা আমিরি তালেবানদের আটক, মিডিয়া ক্র্যাকডাউন এবং ধর্মীয় অনুশীলনের সীমাবদ্ধতার বিষয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করেছেন।

আধিকারিকরা তালেবানদেরকে মেয়েদের মাধ্যমিক শিক্ষা এবং মহিলাদের কর্মসংস্থানের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পাশাপাশি আটক আমেরিকানদের মুক্তি দেওয়ার জন্য নতুন করে আহ্বান জানিয়েছেন।

তারা এই মৌসুমে পপি চাষের ব্যাপারেও কথা বলেছেন।
তালেবান যোদ্ধারা বছরের পর বছর ধরে তাদের সশস্ত্র সংগ্রামের অর্থায়নে সাহায্য করার জন্য পপি গাছ থেকে আফিম আহরণ করত। জাতিসংঘের মতে, ২০২০ সালের মধ্যে, আফগানিস্তান থেকে বিশ্বের ৮৫ শতাংশ আফিম সংগ্রহ করা হয়েছিল। কিন্তু তাদের দখলের পর থেকে কর্তৃপক্ষ এই ফসল নিষিদ্ধ করেছে।

মার্কিন প্রতিনিধিদল আফগান কেন্দ্রীয় ব্যাংক এবং অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সাথেও দেখা করেছে। স্টেট ডিপার্টমেন্ট বলেছে যে তারা ২০২৩ সালে ক্রমবর্ধমান মূল্যস্ফীতির পাশাপাশি ক্রমবর্ধমান রপ্তানি ও আমদানির উপর তথ্য সংগ্রহ করেছে।

তারা জানিয়েছে খুব শিগগিরই অর্থনৈতিক স্থিতিশীলতা সংক্রান্ত বিষয়ে একটি প্রযুক্তিগত সংলাপের আয়োজন করা হবে।

তালেবান ক্ষমতায় আসার পর নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে রাখা আফগান কেন্দ্রীয় ব্যাংকের তহবিলের প্রায় ৭ বিলিয়ন মার্কিন ডলার জব্দ করেছে। তহবিলের অর্ধেক এখন সুইস-ভিত্তিক আফগান তহবিলে জমা রয়েছে।

আফগান কেন্দ্রীয় ব্যাংক একটি মার্কিন-অর্থায়নকৃত অডিট ট্রাস্ট তহবিল থেকে সম্পদ ফেরতের জন্য ওয়াশিংটনের ইতিবাচক সাড়া পায়নি।

Advertisement
Share.

Leave A Reply