fbpx

দিল্লিতে ট্রাকটর নিয়ে কৃষকদের প্রতিবাদ মিছিল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের নতুন কৃষি আইন বাতিলের দাবিতে এবার ট্রাকটর নিয়ে রাস্তায় নেমেছেন কৃষকরা। কড়া নিরাপত্তার মধ্যেই দিল্লি সীমান্তে এই প্রতিবাদ বিক্ষোভে অংশ নেন দেশের নানা প্রান্তের হাজারো কৃষক।

ভারতীয় কৃষাণ ইউনিয়নের প্রধান জোগেন্দার সিং উগ্রাহান বলেন, ‘কৃষকরা সাড়ে তিন হাজারেরও বেশি ট্রাকটর নিয়ে এই আন্দোলনে অংশ নেন।’

কৃষকরা বলছেন, ২৬ জানুয়ারি তারা যে ট্রাকটর প্যারেডের ঘোষণা দিয়েছেন এটা কেবল তার একটা মহড়া। দেশটির হরিয়ানা, পাঞ্জাব, উত্তর প্রদেশেসহ বিভিন্ন রাজ্যেও বিক্ষোভ হচ্ছে।

পুলিশ জানায়, স্থানীয় সময় সকাল ১১টা থেকে ট্রাকটর মিছিল শুরু করেন তাঁরা। কৃষকদের যৌথ মঞ্চ সংযুক্ত কিসান মোর্চার পক্ষ থেকে জানানো হয়েছে গাজিয়াবাদ থেকে পালওয়াল, হরিয়ানা পর্যন্ত ট্রাক্টর মিছিল হবে।

এদিকে, কৃষকদের সাথে সমঝোতায় শুক্রবার আবার আলোচনায় বসার কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার। ধারণা করা হচ্ছে তার আগেই বিক্ষোভ প্রতিবাদে দিল্লি অবরোধ করতে পারেন কৃষকরা।

গত বছর সেপ্টেম্বরে, দেশটির কৃষিখাত সংস্কারের তিনটি কৃষি আইন পাস হয়। মোদি সরকারের দাবি, নতুন আইনে মধ্যসত্ত্বভোগীদের অত্যাচার থেকে মুক্তি পাবে কৃষকরা। তবে কৃষকরা মনে করছেন, এই আইনে বড় প্রতিষ্ঠানগুলোই লাভবান হবে এবং ক্ষতির মুখে পড়বেন তারা। আইন বাতিলের দাবিতে টানা ৪৩ ধরে বিক্ষোভ করে আসছেন হাজারো কৃষক। দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা ঘরে ফিরবেন না বলেও সাফ জানিয়েছেন।

Advertisement
Share.

Leave A Reply