fbpx

দেশের প্রথম চায়ের স্বয়ংক্রিয় গ্রেডিংপদ্ধতি উদ্ভাবন সিলেটে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশে চা উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তিকে ত্বরান্বিত করতে, চায়ের বিভিন্ন গ্রেডের পার্থক্যকরণ এলগরিদম উদ্ভাবন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) একদল গবেষক।

বর্তমানে দেশে চায়ের বিভিন্ন গ্রেডের পার্থক্যকরণ হয়ে থাকে সনাতন পদ্ধতিতে যা কিনা সময় ও শ্রম সাপেক্ষ এবং অত্যন্ত ভুল প্রবণ বলে মনে করেন গবেষকরা। কিন্তু আন্তর্জাতিক বাজারে চা রপ্তানিসহ দেশে বাজারজাতকরণের পূর্বে চায়ের মান এবং মূল্য নির্ভর করে গ্রেডের পার্থক্যকরণের উপরেই।

যার ফলে দেশীয় চা আন্তর্জাতিক বাজারে রপ্তানিতে দিন দিন হুমকির সম্মুখীন হয়ে পড়ছে। চা প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তিতে এই সমস্যা নিরূপণের লক্ষ্যে বিভিন্ন চায়ের গ্রেডিং এবং শর্টিং স্বয়ংক্রিয় করণের গবেষণা সম্পন্ন করেছেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন, কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, সহকারী প্রফেসর মোঃ তৌফিকুর রহমান, কৃষি পরিসংখান বিভাগের সহযোগী প্রফেসর ড. মাসুদ আলম এবং একই বিভাগের দুই জনসহ শিক্ষার্থী মারিয়া সুলতানা জেনিন ও তানজিনা রহমান মিম ।

এ বিষয়ে প্রধান গবেষক ড. রাশেদ বলেন, চা প্রক্রিয়াজাতকরণ ইউনিটের একটি স্বয়ংক্রিয় যন্ত্রের মাধ্যমে চায়ের বিভিন্নটেক্সচারাল ফিচার এবং বাহ্যিক গুণাগুণের উপর ভিত্তি করে বিভিন্ন চায়ের চারটি গ্রেডকে নির্ভুলভাবে বাছাই করা সম্ভব। উক্ত গবেষণায় আধুনিক কম্পিউটার ভিশন এ চায়ের ইমেজ প্রসেসিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যাতে চায়ের দানার টেক্সচারাল ফিচার এবং বাহ্যিক গুণাগুণসহ অভ্যন্তরীণ ব্যাস সূক্ষভাবে নির্ণয় কর সম্ভব।

তিনি আরও বলেন,কম্পিউটার ভিশন এ ইমেজ প্রসেসিং প্রযুক্তি বাংলাদেশের কৃষি প্রক্রিয়াজাতকরণে একটি নতুন ধারণা যা জাতীয় চা উৎপাদন প্রযুক্তিতে এবং রপ্তানি বাজারকে আরও শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ বহন করবে।

Advertisement
Share.

Leave A Reply