fbpx

দেশের ৫০ জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়েছে: স্বাস্থ্যমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, রাজধানীসহ দেশের ৫০ জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। বুধবার (২ নভেম্বর) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) জরায়ুমুখ ও স্তন ক্যানসার স্ক্যানিং এবং প্রতিরোধ শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু এখন আশঙ্কাজনক হারে সারাদেশে ছড়িয়ে পড়েছে। তবে আশার কথা হচ্ছে, এর চিকিৎসারও পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। হাসপাতালে সিটের অভাব হবে না। কেউ বিনা চিকিৎসায় মারা যাবে না।

সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য পর্যাপ্ত সিটের ব্যবস্থা রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, প্রয়োজন হলে আরও সিট বাড়ানো হবে। তবে হাসপাতালে সিট বাড়িয়ে বা কেবল চিকিৎসার মাধ্যমে ডেঙ্গু মোকাবিলা সম্ভব নয়। এজন্য সিটি করপোরেশনসহ স্থানীয় সরকার মন্ত্রণালয়কে আরও জোরালোভাবে কাজ করতে হবে। একইসঙ্গে সাধারণ মানুষকে আরও বেশি সচেতন ও দায়িত্বশীল হতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, মানুষের অনিয়ন্ত্রিত জীবনব্যবস্থা ও সচেতনতার অভাবে দুরারোগ্য ব্যাধি বাড়ছে। ক্যানসারের বিষয়ে সাধারণ মানুষের মধ্যে অনেক বেশি সচেতনতা বৃদ্ধি প্রয়োজন।

দেশে নারীদের স্তন ক্যানসার প্রসঙ্গে তিনি বলেন, প্রতিবছর প্রায় ১৩ হাজার নারী স্তন ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। এদের মধ্যে প্রায় সাত হাজার নারী মারা যাচ্ছেন। জরায়ুমুখ ক্যানসারে আক্রান্ত হচ্ছেন আট হাজার নারী এবং মারা যাচ্ছেন পাঁচ হাজার। এ ছাড়াও পরীক্ষা না করার কারণে শনাক্তের বাইরে থেকে যাচ্ছেন অনেক নারী।

Advertisement
Share.

Leave A Reply