fbpx

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় গুলাব

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপের সৃষ্ট হয়েছে যা কিনা ঘূর্ণিঝড়ে রূপ নিতে যাচ্ছে বলে সতর্ক করেছে বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদপ্তর। ঘূর্ণিঝড়টির নাম দেওয়া হয়েছে গুলাব।

ভারতীয় একটি সংবাদমাধ্যমে বলা হয়েছে, এই মুহূর্তে উত্তর-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে অতি গভীর নিম্নচাপ। তা ধীরে ধীরে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে। আগামী ১২ ঘণ্টার মধ্যে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে প্রবল বেগে ভারতের উপকূলে আছড়ে পড়তে পারে।

বলা হয়েছে, শনিবারের মধ্যেই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। গতি অনুযায়ী রবিবার রাতে এটি অন্ধ্র প্রদেশের উত্তরাঞ্চল এবং উড়িষ্যা দক্ষিণাঞ্চল অতিক্রম করবে। মোট তিনদিন এটি তাণ্ডব চালাতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ফলে ভারতের উড়িষ্যা, তেলেঙ্গানা ও অন্ধ্র প্রদেশ উপকূলে ঘূর্ণিঝড়ের সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। জেলেদের আগামী সোমবার পর্যন্ত সাগরে মাছ ধরতে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৫১ থেকে ৬১ কিলোমিটার।

জানা যায়, এবারের ঘূর্ণিঝড়ের গুলাব নামটি প্রস্তাব করেছে পাকিস্তান। নিম্নচাপের প্রভাবে বাংলাদেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হচ্ছে বলে খবর পাওয়া গেছে।

Advertisement
Share.

Leave A Reply