fbpx

নতুন ওষুধ আইনে যত্রতত্র কমবে অ্যান্টিবায়োটিকের ব্যবহার: স্বাস্থ্যমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নতুন ওষুধ আইন নিয়ে সরকার গুরুত্বসহকারে কাজ করছে উল্লেখ করে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ইতিমধ্যে তা মন্ত্রিসভায় পাস হয়ে গেছে। সেটি সংসদে উপস্থাপন করার পর পাস হবে। এই সংসদ অধিবেশনে না হলেও আগামী অধিবেশনে আইনটি পাস হবে। আইনটি পাস হলে যত্রতত্র  অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমবে।

বুধবার দুপুরে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের শিশুরোগ ইউনিট, ডায়ালাইসিস সেন্টারসহ বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের উদ্বোধন ও হাসপাতাল পরিদর্শন শেষে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, ওষুধ আইনে কিছু রদবদল ছিল, সেটিও হয়ে গেছে। সেটি সংসদে চলে যাবে। আইনে অ্যান্টিবায়োটিকের যত্রতত্র ব্যবহার নিয়ন্ত্রণ করার জন্য, নিয়মের মধ্যে আনার জন্য বলা হয়েছে।

এ নিয়ম যারা ভঙ্গ করবে, অর্থাৎ চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি ও ব্যবহার অপরাধ হিসেবে দেখা হবে। এতে শাস্তির ব্যবস্থাও রয়েছে। কোনো ক্লিনিক চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি করলে সেটিরও ব্যবস্থা নেওয়ার কথা রয়েছে- যোগ করেন মন্ত্রী।

তিনি বলেন, হাসপাতালে অতিরিক্ত মানুষ থাকলে পরিবেশ নোংরা হয়। এতে স্বাস্থ্যসেবা দিতেও সমস্যা হয়। এজন্য সবাইকে সচেতন হতে হবে। প্রয়োজনে রোগীর সঙ্গে অতিরিক্ত স্বজন যাতে আসা–যাওয়া না করে, সেদিকে লক্ষ রাখতে হবে।

জাহিদ মালেক বলেন, দেশের সব বিভাগে রোগীরা যাতে উন্নত চিকিৎসাসেবা পান, সে জন্য সরকার কাজ করছে। এরই অংশ হিসেবে সিলেটে নতুন নতুন বিষয় সংযোজন করে উন্নত চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে, যাতে জনসাধারণকে কষ্ট করে ঢাকা কিংবা অন্য জায়গায় যেতে না হয়। এর মধ্যে সিলেটে ক্যানসারসহ উন্নত চিকিৎসার জন্য প্রায় ৫০০ শয্যার একটি ভবন নির্মাণ করা হচ্ছে। সিলেট জেলা হাসপাতালও নির্মাণ করা হচ্ছে।

এর আগে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের বিভিন্ন ওয়ার্ড পরিদর্শন করেন মন্ত্রী। এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়াসহ অন্যান্য চিকিৎসক ও কর্মকর্তা।

Advertisement
Share.

Leave A Reply