fbpx

নর্দমার পানি খালে নিতে নকশা করা হবে: তাপস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নর্দমার পানি সরাসরি খালে নিতে নকশা প্রণয়ন করে সে অনুযায়ী দীর্ঘমেয়াদী পরিকল্পনার আওতায় নর্দমাগুলোর পানি ধারণ ক্ষমতা বাড়ানো হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

বুধবার রাজধানীর মৌচাক মালিবাগ রেলগেইটের মধ্যবর্তী ফরচুন শপিং মল সংলগ্ন নর্দমা পরিষ্কারকরণ কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের এ পরিকল্পনার কথা জানান তিনি।

মেয়র বলেন, ‘আজ আমি যেখানে আসলাম, আপনারা দেখেছেন- এখানে যেভাবে নর্দমা করা হয়েছে, তাতে পানি নিষ্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। আমরা যে মহাপরিকল্পনা করছি, তার আওতায় সেভাবেই নকশা প্রণয়ন করব, যাতে করে বৃষ্টির পানি সরাসরি খালে চলে যেতে পারে। পানি সরাসরি খালে চলে গেলে ইনশাল্লাহ আমাদের আর জলাবদ্ধতা থাকবে না। এটা সম্ভব কিন্তু অত্যন্ত দুরূহ।‘

ডিএসসিসি মেয়র বলেন, ‘নর্দমাগুলোর নকশা যেভাবে করা হয়েছে, তাতে ঢাকায় যে পরিমাণ বৃষ্টি হয়, তার তার ধারণ ক্ষমতা সেগুলোর নেই। সুতরাং আমাদের দীর্ঘমেয়াদী কার্যক্রম হাতে নিতে হবে, ধারণক্ষমতা বৃদ্ধি করতে হবে এবং মূল নর্দমা, নালা, প্রশাখাগুলো নতুনভাবে নকশা করতে হবে।‘

মশা নিয়ন্ত্রণে ব্যবহৃত কীটনাশক ও তেল চুরি রোধে কর্মপরিকল্পনায় পরিবর্তন আনা হচ্ছে এবং তদারকি জোরদার করা হচ্ছে বলেও জানান ঢাকা দক্ষিণের মেয়র শেখ ফজলে নূর তাপস।

Advertisement
Share.

Leave A Reply