fbpx

না ফেরার দেশে আইসিসি এলিট প্যানেলের সাবেক আম্পায়ার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পাকিস্তানের সাবেক আইসিসি এলিট প্যানেল আম্পায়ার আসাদ রউফ লাহোরে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স ছিল ৬৬ বছর। আম্পায়ার হিসেবে তিনি ৬৪টি টেস্টে (৪৯টি মাঠের আম্পায়ার হিসেবে এবং ১৫টি টিভি আম্পায়ার হিসেবে), ১৩৯টি ওয়ানডে এবং ২৮টি টি-টোয়েন্টিতে দায়িত্ব পালন করেছেন।

নব্বইয়ের দশকের পর থেকে রউফ ছিলেন পাকিস্তানের সবচেয়ে বিশিষ্ট আম্পায়ারদের একজন, যাকে ২০০৬ সালে আইসিসির অভিজাত প্যানেলে উন্নীত করা হয়েছিল। তার আগের বছর থেকেই টেস্টে দায়িত্ব পালন শুরু করেন রউফ। ২০০৪ সাল থেকে ওডিআই প্যানেলভুক্ত আম্পায়ার হন । অবশ্য, ২০০০ সালেই প্রথমবার ওডিআই ম্যাচ পরিচালনা করেন এই পাকিস্তানি।

তিনি পাকিস্তানের জনপ্রিয় একজন ব্যক্তিত্ব ছিলেন, যিনি আলিম দারের পাশাপাশি নিরপেক্ষ আম্পায়ার যুগের আগে পাকিস্তানি আম্পায়ারদের সুনাম বাড়াতে সাহায্য করেন। কিন্তু ২০১৩ সালে আইপিএলে স্পট-ফিক্সিং কেলেঙ্কারিতে তার নাম জড়িয়ে পড়লে সেই আইপিএল মৌসুম শেষ হওয়ার আগেই তিনি ভারত ছেড়ে চলে যান এবং সেই বছর পরে তাকে আইসিসির অভিজাত প্যানেল থেকে বাদ দেওয়া হয়। যদিও তখন আইসিসি জোর দিয়ে বলেছিল যে তার নাম উঠে আসার কারণে এটি হয়নি।

রউফ অবশ্য দাবি করেছিলেন, তিনি নির্দোষ এবং বলেছিলেন যে তিনি ‘আকসু’-কে সহযোগিতা করতে চান। ২০১৬ সালে, বিসিসিআই দুর্নীতি ও অসদাচরণের চারটি অভিযোগে রউফকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়। আম্পায়ারিং শুরু করার আগে পাকিস্তানের প্রথম-শ্রেণির ক্রিকেটে মিডল-অর্ডার ব্যাটার হিসাবে ক্যারিয়ার শুরু করেন। ৭১টি প্রথম-শ্রেণির ম্যাচে ২৮.৭৬ গড়ে ৩৪২৩ রান করেন।

Advertisement
Share.

Leave A Reply