fbpx

নিরাপদে যাওয়ার জন্য ৩ ঘণ্টা সময় পাবে গাজাবাসী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গাজাবাসীকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার জন্য এবার মাত্র তিন ঘণ্টা সময় বেঁধে দিয়েছে ইসরায়েল। গাজার স্থানীয় সময় রাত ১০টা থেকে মধ্যরাত ১টা পর্যন্ত সময়ের মধ্যে গাজাবাসীকে নিরাপদ আশ্রয়ে চলে যেতে হবে। এরপর যেকোনো সময় অভিযান শুরু করতে পারে ইসরায়েলি সশস্ত্র বাহিনী। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ইসরায়েলি সশস্ত্র বাহিনী আজ রোববার স্থানীয় সময় সকাল ১০টার একটু আগে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) শেয়ার করা এক পোস্টে এই সময়সীমা বেঁধে দেয়। ওই পোস্টে সময়সীমা বেঁধে দেওয়ার পাশাপাশি ইসরায়েলি সশস্ত্র বাহিনী জানিয়েছে, এই নির্ধারিত সময়ের মধ্যে নির্ধারিত করিডরে কোনো ধরনের হামলা বা অভিযান চালাবে না।

আইডিএফ এক্সে প্রকাশিত পোস্টে বলেছে, ‘গাজা শহর ও উত্তর গাজার বাসিন্দাদের বলছি, বিগত দিনগুলোতেও আমরা আপনাদের নিজ নিজ নিরাপত্তার জন্য দক্ষিণাঞ্চলে স্থানান্তরিত হওয়ার জন্য অনুরোধ করেছি। এবারও আমরা আপনাদের জানাতে চাই যে আইডিএফ রাত ১০টা থেকে মধ্যরাত ১টা পর্যন্ত এই করিডরে কোনো অভিযান চালাব না।’

‘এই নির্ধারিত সময়ের মধ্যে দয়া করে উত্তর গাজা থেকে দক্ষিণ গাজায় নিজেদের সরিয়ে নিন।’

‘দয়া করে আমাদের নির্দেশনা অনুসরণ করুন এবং দক্ষিণ দিকে সরে যান। এ বিষয়ে নিশ্চিত থাকুন যে হামাস নেতারা এরই মধ্যে নিজেদের ও তাদের পরিবারের নিরাপত্তা নিশ্চিত করে ফেলেছে।’

এর আগে ১৩ অক্টোবর গাজাবাসীর প্রতি এক ভয়াবহ আলটিমেটাম দেয় ইসরায়েলের সশস্ত্র বাহিনী। জাতিসংঘের মাধ্যমে তারা জানায়, ২৪ ঘণ্টার মধ্যে গাজা উপত্যকার কেন্দ্রস্থল বলে পরিচিত ওয়াদি গাজা থেকে সেখানকার ১১ লাখ অধিবাসীকে সরে যেতে হবে।

উল্লেখ্য, ৭ অক্টোবর সকালে ইসরায়েলে নজিরবিহীন হামলা শুরু করে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তারা মাত্র ২০ মিনিটের মধ্যে ইসরায়েলের দিকে পাঁচ হাজার ক্ষেপণাস্ত্র ছোড়ে। একই সঙ্গে স্থলপথ, জলপথ ও আকাশপথে দেশটিতে ঢুকে পড়েন হামাস যোদ্ধারা।

ইসরায়েলও এমন পরিস্থিতিতে যুদ্ধ ঘোষণা করে হামাসের বিরুদ্ধে। এর পর থেকেই দফায় দফায় গাজায় বিমান, স্থল এমনকি নৌবাহিনীর জাহাজ থেকে হামলা চালিয়েছে ইসরায়েল।

Advertisement
Share.

Leave A Reply