fbpx

পরীক্ষামূলক ওষুধে পুরোপুরি সেরে উঠলেন ক্যান্সার রোগীরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের গবেষকদের পরীক্ষামূলক ওষুধে পুরোপুরি সেরে উঠলেন ক্যান্সার রোগীরা। বিশ্বে এবারই প্রথম কোনো ওষুধে ক্যান্সার রোগীদের সুস্থ হওয়ার খবর পাওয়া গেল। নিউইয়র্ক টাইমস এই তথ্য দিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, রেকটাল ক্যান্সার (মলদ্বারের ক্যান্সার) চিকিৎসায় ওষুধ আবিষ্কার করে সাফল্য পেয়েছেন চিকিৎসকরা। ক্যান্সার আক্রান্ত ১৮ জন রোগীকে প্রায় ছয় মাস ধরে ডোসটারলিমাব নামের একটি ওষুধ পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়। ট্রায়ালে অংশ নেয়া রোগীদের প্রত্যেকেই সুস্থ হয়ে উঠেছন।

ডোস্টারলিমাব নামের ওষুধটি মলিকিউল অ্যান্টিবডি ড্রাগ। এটি তৈরি করেছে বহুজাতিক মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি গ্ল্যাস্কোস্মিথক্লাইন- জিএসকে। মানবশরীরে অ্যান্টিবডির বিকল্প হিসেবে কাজ করছে এই অষুধ।

ছয় মাস ধরে প্রতি তিন সপ্তাহ পরপর ওষুধটি প্রয়োগের পর রোগীদের শারীরিক পরীক্ষায় দেখা যায় সবাই ক্যান্সার মুক্ত। ওষুধের প্রয়োগের ফলে কারও শরীরে টিউমারের অস্তিত্ব ছিল না।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারি ক্যান্সার সেন্টারের চিকিৎসক লুইস এ ডিয়াজ জে বলেন, পরীক্ষামূলকভাবে ওষুধ প্রয়োগের ট্রায়ালে অংশ নেয়া সব রোগীর ক্যান্সার মুক্তির ঘটনা এটাই ইতিহাসের প্রথম।

তবে গবেষকরা বলছেন, শতভাগ সাফল্য পাওয়া গেলেও এই পরীক্ষা খুবই অল্পসংখ্যক মানুষের ওপর চালানো হয়েছে। এখন বড় পরিসরে ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল চালাতে হবে।

Advertisement
Share.

Leave A Reply