fbpx

পা দিয়েই ক্যারামে বাজিমাত করেন হর্ষদ গোথানকার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হর্ষদ গোথানকার। ভারত ছাড়িয়ে খবরের শিরোনাম হয়েছেন এখন আন্তর্জাতিক গণমাধ্যমে।

২৩ বছর বয়সী এই তরুণের দুই হাতই নেই। পা দিয়েই ক্যারাম গুটিতে তীক্ষ্ণ নিশানায় বাজিমাত করেন প্রতিযোগীদের। ইচ্ছে শক্তির কাছে, শারীরিক প্রতিবন্ধকতা তাকে দমিয়ে রাখতে পারেনি। হয়েছেন একজন জাতীয় ক্যারাম খেলোয়াড়।

সম্প্রতি বিশ্ববাসীর নজরে এসেছেন হর্ষদ। কেনই বা নয়! ক্রিকেটের মহাতারকা খোদ শচীন টেন্ডুলকার পর্যন্ত যে তার ভক্ত বনে গেছেন। নিজের ফেসবুক পেজে শেয়ার করেছেন হারশাদের ক্যারাম খেলার একটি ভিডিও।

পোস্টের ক্যাপশনে লিটিল মাস্টার লেখেছেন ‘সম্ভব এবং অসম্ভবের মধ্যে পার্থক্য শুধু একাগ্রতার।’

পা দিয়েই ক্যারামে বাজিমাত করেন হর্ষদ গোথানকার

হর্ষদ গোথানকার। ছবি: বিবিসি

শচীন টেন্ডুলকারের এই পোস্টে অবাক হয়ে যান হর্ষদ। এত বড় তারকার এমন সমর্থনকে বড় প্রেরণা হিসেবেই মনে করছেন তিনি।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসিকে হর্ষদ গোথানকার বলেন,’ আমি খুব খুশি যে এমন একজন কিংবদন্তি আমার ভিডিও শেয়ার করেছেন। বাবা থাকলে খুব খুশি হতেন। সেও শচীনের বড় ভক্ত ছিলেন। কিন্তু এক বছর আগেই তিনি মারা গেছেন।

তিনি জানান, অটোরিকশা চালক বাবার চেষ্টা আর প্রবল সমর্থনেই আজকের হর্ষদ হয়েছেন। বিশেষ চাহিদা সম্পন্ন হিসেবে নয়, বরং স্বাভাবিক মানুষের মতই যেন চলতে পারেন ছোট বেলা থেকে তাকে সেভাবেই বড় করেছেন বাবা।

হাত না থাকলেও পা দিয়েই সব কাজ করে নিতে পারেন তিনি। ঘরের কাজ, নিজের প্রয়োজনীয় কাজ তো বটেই সেই সাথে সাঁতার, কম্পিউটারে টাইপিং, ক্যারাম খেলা এমনকি ক্রিকেটও খেলতে পারেন আত্মবিশ্বাসী এই তরুণ। হাতে ধরে ধরে বাবাই শিখিয়েছন সব।

পা দিয়েই ক্যারামে বাজিমাত করেন হর্ষদ গোথানকার

হর্ষদকে নিয়ে শচিনে ডেন্ডুলকরের পোস্ট। ছবি: বিবিসি

বাবার সম্পর্কে হর্ষদ বলেন, ‘তিনি আমাকে স্বাধীন ভাবে চলতে শিখিয়েছেন। আমার জীবনটাকে গড়ে দিয়েছেন।’

হর্ষদ গোথানকারের উদ্যম আর সাফল্য আরও অনেকের প্রেরণা যোগাচ্ছে। বিবিসিকে তিনি বলেন, ‘আমি সবাইকে বলতে চাই, মন ভাঙ্গবেন না। আশা ছাড়বেন না। ইশ্বর আপনাকে সৃষ্টি করেছেন। আপনাকে নিয়ে তার পরিকল্পনা রয়েছে। নিজেকে নিয়ে তাই গর্ব করুণ।’

Advertisement
Share.

Leave A Reply