fbpx

পিছিয়ে থাকবে না সশস্ত্র বাহিনী, কাজ করবে ‘অগ্রসেনা’ হিসেবে: প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রেক্ষিত পরিকল্পনা-২০৪১ বাস্তবায়নের মাধ্যমে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ায় সশস্ত্র বাহিনীর সদস্যরা ‘অগ্রসেনা’ হিসেবে কাজ করে যাবেন বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে সর্বোচ্চ সৈন্য প্রেরণকারী দেশ হিসেবে বাংলাদেশের সশস্ত্র বাহিনী কখনো পিছিয়ে থাকবে না। পরিকল্পিতভাবে তিন বাহিনীর উন্নয়নে কাজ করে যাচ্ছে সরকার।’

আজ বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মিরপুর সেনানিবাসের ন্যাশনাল ডিফেন্স কলেজের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

দেশের চলমান অবস্থা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি যে কোন ক্রান্তিলগ্নে সর্বোচ্চ আত্মত্যাগে সদা প্রস্তুত থাকেন বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যরা। করোনা মহামারি মোকাবেলায় সন্মুখ সারির যোদ্ধা হিসাবে নানাবিধ কার্যক্রম পরিচালনা করেছে তারা।

সরকারপ্রধান বলেন, ‘আমাদের লক্ষ্য দেশকে এগিয়ে নিয়ে যাওয়া। বিশ্বের সাথে তাল মিলিয়ে যেন আমাদের সশস্ত্র বাহিনী চলতে পারে। কারণ, জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীতে আমাদের সশস্ত্র বাহিনী অংশগ্রহণ করে। বিশ্বের অন্যান্য দেশের সশস্ত্র বাহিনীর সদস্যদের সাথে তাদের চলতে হয়। কাজেই আধুনিক প্রযুক্তি ও আধুনিক অস্ত্রশস্ত্র থেকে শুরু করে সব ধরনের সরঞ্জামাদি সম্পর্কে আমাদের সশস্ত্র বাহিনী সবসময় প্রশিক্ষিত হবে, জ্ঞানলাভ করবে। সেটাই আমার চেষ্টা। যেন আমরা কারোর থেকে পিছিয়ে না থাকি।’

এবারে ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০২১ (এনডিসি) -তে ২৭ জন বিদেশী সামরিক সদস্যসহ মোট ৮৮ জন এবং আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০২১ (এএফডব্লিউসি) -তে মোট ৫৫ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেছেন। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তিন বাহিনী প্রধান এবং এনডিসি কমানড্যান্ট।

Advertisement
Share.

Leave A Reply