fbpx

ফিরে দেখা ২০২০

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঘটনাবহুল একটি বছর পার করছে বিশ্ব। মহামারি, সংঘাত, আন্দোলন ও নানা রকম প্রাকৃতিক দুর্যোগে বছর জুড়েই শঙ্কা ও আর টান টান উত্তেজনা। ছিল করোনার ভ্যাকসিন আবিস্কার, তালেবান শান্তি চুক্তি, চন্দ্রাভিয়ানের মত ভাল খবরও।

ফিরে দেখা ২০২০

করোনা থাবায় মৃত্যু মিছিল এখনও থামেনি। ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের দাপটে শুরু থেকেই এক অচেনা পৃথিবীকে দেখেছে এর বাসিন্দারা। অদৃশ্য শত্রুর বিরুদ্ধে লড়তে দেশে দেশে কড়াকড়ি, বিধিনিষেধের কবলে পার হচ্ছে গোটা বছর। ভাইরাসে তছনছ করে দেয়া পৃথিবীতে প্রতিদিনই রয়েছে মৃত্যু মিছিলের খবর। এর থেকে মুক্তি পেতে ভ্যাকসিন আবিস্কারে দিন রাত এক করেছেন নানা প্রান্তের বিজ্ঞানীরা। এসেছে আশার খবরও ।  অনুমোদন পেয়েছে বেশ কয়েকটি ভ্যাকসিন। এর মধ্যে রয়েছে রাশিয়ার স্পুটনিক ভি, মার্কিন কোম্পানি ফাইজার ও জার্মানির বায়োনটেকের যৌথভাবে উদ্ভাবিত করোনার ভ্যাকসিন। অনুমোদনের দাঁড়গোড়ায় আছে আরও কয়েকটি ভ্যাকসিন ও ক্লিনিকাল পরীক্ষায় আছে বেশ কিছু কোম্পানির ভ্যাকসিন।

ফিরে দেখা ২০২০

পৃথিবীর ফুসফুস খ্যাত আমাজনে আগুন ব্যথিত করে যেকোনো সংবেদশীল মনকে। ছবি : সংগৃহীত

বছরের শুরুতে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ে। তবে সবচেয়ে আলোচিত ছিল বিশ্বের ফুসফুস খ্যাত আমাজনে আগুন। এ বন পোড়া বিশ্ববাসীর মনকে পোড়ায়।

বিশ্বজুড়ে একের পর এক শক্তিশালী ঝড়, জলোচ্ছ্বাস, বন্যা, পরিবেশ বিপর্যয় জলবায়ু পরিবর্তন বিপদের মুখে ঠেলে দেয় লাখো মানুষকে। এ সময় বিশ্ব নেতাদের তৎপরতা তেমন আশা না জাগায়নি। তবে বছরের শেষে চীনের কার্বন নিরপেক্ষ দেশ হওয়ার প্রতিশ্রুতি ও যুক্তরাষ্ট্রে ক্ষমতার রদবদল আগামী বছরগুলোর এক্ষেত্রে বড় ধরনের পরিবর্তনের সম্ভাবনা তৈরি করেছে।

ফিরে দেখা ২০২০

নতুন আমেরিকার বিনির্মাণে ভূমিকা রাখবে এই বিক্ষোভ। ছবি : সংগৃহীত

২৫ মে, যুক্তরাষ্ট্রে পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ তরুণ জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে ফুঁসে ওঠে গোটা দেশ। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ নামে বর্ণবাদবিরোধী এই আন্দোলন ছড়িয়ে পড়ে অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্যসহ অনেক দেশে। যুক্তরাষ্ট্রের বিক্ষুব্ধ জনতা বিভিন্ন শহরে উপড়ে ফেলে কলম্বাসের ভাস্কর্য্য। নতুন ইতিহাস নিমার্ণে এ ছিল এক বড় ঘটনা।

ফিরে দেখা ২০২০

ভারতের কৃষকরা এখনও আছেন পথে। ছবি : সংগৃহীত

থাইল্যান্ড, ইরান, লেবানন, বেলারুশ, আর্মেনিয়াসহ বেশ কয়েকটি দেশে সরকার বিরোধী বিক্ষোভে উত্তাল ছিল এ বছর। ভারতে নতুন তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লি- সিংঘু সীমান্তে কৃষকদের অবস্থান এখনও চলছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুশিয়ারি দিয়েছেন কৃষকরা। এছাড়া, হংকংয়ের বিতর্কিত প্রত্যার্পণ বিল বাতিলের দাবিতে বিক্ষোভে উত্তাল ছিল হংকং।

ফিরে দেখা ২০২০

যে বিস্ফোরণের ক্ষত আজো ঘোচেনি। ছবি : সংগৃহীত

লেবানের রাজধানী বৈরুত বিস্ফোরণ কাঁদিয়েছে বিশ্বকে।  বৈরুত বন্দরে আগস্টের শুরুতে রাসায়নিক গুদামে বিস্ফোরণে তছনছ হয়ে যায় গোটা এলাকা। নিহত হন দুইশরও বেশি মানুষ। ধসে পড়ে আশেপাশের হাজারো বাড়ি। এতে ঘরহারা হয়েছেন প্রায় তিন লাখ মানুষ।

ফিরে দেখা ২০২০

ভূ-স্বর্গেও যুদ্ধ বাধিয়েছে দুই দেশ। ছবি : সংগৃহীত

এ বছরেও পৃথিবীতে যুদ্ধ-সংঘাত ও হামলার কমতি ছিল না। লাদাখে ভারত-চীন সংঘাত, নাগোরনো-কারবাখকে ঘিরে আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ, তিগ্রাইয়ে ইথিওপিয়ার সরকারি বাহিনীর অভিযান বিশ্বজুড়ে অস্থিরতার শঙ্কা আরও বাড়িয়ে দিয়েছে। ইসরায়েলের সাথে মধ্যপ্রাচ্যের মার্কিন মিত্র মুসলিম দেশগুলোর প্রকাশ্যে একজোট হওয়ার পদক্ষেপ ওই অঞ্চল ঘিরে আগামীতে বড় ধরনের যুদ্ধের পটও প্রস্তুত করেছে।

 

ফিরে দেখা ২০২০

বছর ধরেই বিশ্বের নজর ছিল আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচনের দিকে। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয় ৪ নভেম্বর। ফল ঘোষণা নিয়ে নানা নাটকীয়তা শেষে, ৩০৬ টি ইলেক্ট্রোরাল ভোট পেয়ে ভোটে জয়ী হন ডেমোক্রেটিক দলের  জো বাইডেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মত নারী ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন ভারতীয় বংশদ্ভূত কমলা হ্যারিস।

ফিরে দেখা ২০২০

আফগানিস্তান থেকে সুবার্তা এসেছে এবার। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ১৩ই অগাস্ট ইসরাইল ও  সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিকীকরণের ঘোষণা ছিল মধ্যপ্রাচ্যের জন্য একটি ঐতিহাসিক ঘটনা। এছাড়া আফগানিস্তানের তালেবানদের সাথে শান্তি আলোচনার প্রাথমিক একটি চুক্তি হয়েছে।  গত ১৯ বছরের মধ্যে এই প্রথম সরকার ও তালেবানের মধ্যে লিখিত চুক্তি হয়।

ফিরে দেখা ২০২০

ব্রিটেন মুখর ছিল ‘ব্রেক্সিট’ ইস্যুতে। ছবি : সংগৃহীত

ব্রেক্সিট নিয়ে চলতি বছরও যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের ছিল হিসেব কষার লড়াই। গত ৩১ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যুক্তরাজ্য ইইউ থেকে বেরিয়ে যায়। শুরু হয় ১১ মাসের ‘ট্রানজিশন পিরিয়ড’। এ সময়ের মধ্যে কার্যকর একটি বাণিজ্য চুক্তিতে পৌঁছাতে দুই পক্ষ আলোচনা চালিয়ে গেলেও আশার আলো জ্বলে ডিসেম্বরের শেষের দিকে। ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তিতে একমত হয়েছে যুক্তরাজ্য ও ইউরোপিয় ইউনিয়ন। বাণিজ্য আলোচনা নিয়ে কয়েক মাসের বিরোধ ও অচলাবস্থার পর দু’পক্ষ চুক্তিতে পৌঁছায়।

ফিরে দেখা ২০২০

ব্রিটিশ রাজপরিবারে ভিন্নতা আনা দুই চরিত্র, হ্যারি-মেগান। ছবি : সংগৃহীত

আলোচনায় ছিলেন ব্রিটিশ রাজপারিবারের প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কল। রাজ পরিবারের দায়িত্বের পাশাপাশি রাজকীয় উপাধিও ত্যাগ করেন তারা।

ফিরে দেখা ২০২০

মহাকাশে কম নিরীক্ষা চলেনি এ বছর। ছবি : সংগৃহীত

চীনের মহাকাশযানের চাঁদ থেকে মাটি ও পাথর নিয়ে আসা এবং স্পেসএক্সের যানে দুই নভোচারীর কক্ষপথে যাওয়ার ঘটনাও চলতি বছর বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করে।

Advertisement
Share.

Leave A Reply