fbpx

ভলোদিমির জেলেনস্কি, অভিনেতা থেকে রাষ্ট্রনায়ক!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে বিশ্ব এখন টালমাটাল, আরেকটি বিশ্বযুদ্ধের দিকে কি এগিয়ে যাচ্ছে বিশ্ব? এমন চিন্তা ঘুরপাক খাচ্ছে সবার মনে।

ইস্যু যখন ইউক্রেন, তখন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নাম প্রচারিত দিকে দিকে, কিন্তু আপনি কি জানেন, ক্ষমতায় আসার আগে ভলোদিমির ছিলেন একজন কৌতুক অভিনেতা? কখন যে তিনি রাষ্ট্রনায়ক হয়ে গেলেন, তা হয়তো নিজেও বুঝতে পারেননি! এক বর্ণাঢ্য জীবন রুশ সেনার আক্রমনে বিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির। ক্ষমতায় আসার তিন বছরের মধ্যেই বড়সড় চ্যালেঞ্জের মুখে পড়েছেন তিনি।

ইহুদি পরিবারে জন্ম নেওয়া ভলোদিমির আইনে স্নাতক হন কিয়েভ ন্যাশনাল ইকনমিক ইউনিভার্সিটি থেকে। আইনের মারপ্যাচে না গিয়ে অভিনয়ের রঙিন দুনিয়া বেছে নেন তিনি। নিজেকে নিখুঁত, দক্ষ, প্রতিষ্ঠিত কৌতুক অভিনেতা হিসেবে প্রতিষ্ঠা করেন।

১৭ বছর বয়সে একটি স্থানীয় কমেডি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন ভলোদিমির। পরে নিজেই একটি কমেডি দল গড়েন। কেভিএন নামের একটি কমেডি প্রতিযোগিতায় সর্বোচ্চবার বিজয়ী হয়েছিলো তার দল kvartal 95। ইউক্রেনের কেভিএন লিগের সর্বোচ্চ আয়কারী দল হয়ে ওঠে এটি।

ভলোদিমির জেলেনস্কির প্রথম পূর্ণদৈঘ্য সিনেমা ‘লাভ ইন দ্য বিগ সিটি’। তিনি এই সিনেমার সিক্যুয়েল ‘লাভ ইন দ্য বিগ সিটি ২’তেও কাজ করেন। ‘অফিস রোম্যান্স’ এবং ‘আওয়ার টাইম’ এর মতো সিনেমায় অভিনয় করেন তিনি। ২০১২  সালে,  ভলোদিমির অভিনীত সিনেমা ‘Rzhevsky ভার্সেস নেপোলিয়ন’ মুক্তি  পায়। একই বছরে মুক্তি পায় হিট সিনেমা ‘৮ ফার্স্ট ডেটস’। এই ছবির দুটি সিক্যুয়েল আসে যথাক্রমে ২০১৫ এবং ২০১৬ সালে।

আগে থেকেই ভলোদিমির ছিলেন প্রতিবাদী। ইউক্রেনের সংস্কৃতি মন্ত্রণালয়ের রাশিয়ান শিল্পীদের নিষেধাজ্ঞার বিরুদ্ধে তিনি আওয়াজ তুলেছিলেন। ২০১৫ সালে, রাশিয়ান শিল্পী এবং অন্যান্য রাশিয়ান কাজ ইউক্রেনে প্রবেশ নিষিদ্ধ করা হয়। এমনকি ভলোদিমির জেলেনস্কির রোমান্টিক কমেডি সিনেমা ‘লাভ ইন দ্য বিগ সিটি ২’ ও ইউক্রেনে নিষিদ্ধ করা হয়েছিল।

২০১৫ সালে, ভলোদিমির জেলেনস্কি ‘সার্ভেন্ট অফ দ্য পিপল’ নামে একটি শোতে কাজ করেন। মজার বিষয় হল, এই শোতে ইউক্রেনের প্রেসিডেন্টের ভূমিকায় অভিনয় করেন ভলোদিমির জেলেনস্কি। এই টেলিভিশন শো রাতারাতি তার ভাগ্য   খুলে দেয়। অর্জন করেন তুমুল জনপ্রিয়তা।

২০১৪ সালে ইউক্রেনের রুশপন্থী প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকভিচ ক্ষমতাচ্যুত হন। এরপরই ক্রমশ প্রেসিডেন্ট পদের দিকে আস্তে আস্তে অগ্রসর হতে শুরু করেন জেলেনস্কি। কোনওরকম অভিজ্ঞতা ছাড়াই ২০১৮ সালের ৩১ ডিসেম্বর তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেনএবং বিপুলভোটে জয়লাভও করেন। ২০১৯ সাল থেকে তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

জেলেনস্কি কাজ করেছেন বেশির ভাগ রুশ ভাষার সিনেমায়। ২০১৮ সালে ইউক্রেনীয় ভাষায় তার প্রথম সিনেমা ‘আই, ইউ, হি, শি’ মুক্তি পায়, আর এটিই তার সর্বশেষ সিনেমা।

তার স্ত্রী ওলেনা জেলেনেস্কা পড়তেন স্থাপত্যবিদ্যা নিয়ে। কিন্তু স্বামীর দল কোয়ার্তার ৯৫–এর জন্য চিত্রনাট্য লিখতে গিয়ে পড়া বা কাজ করা হয়ে ওঠেনি। শেষ পর্যন্ত তিনি হয়েছেন লেখক।

Advertisement
Share.

Leave A Reply