fbpx

ভ্যাকসিন কিনতে ভারতকে টাকা দিচ্ছে বাংলাদেশ  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা ভ্যাকসিন পেতে ভারতীয় নিষেধাজ্ঞা কোনো বাধা নয় বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। সোমবার (৪ জানুয়ারি) এক অনলাইন ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

তিনি বলেন,’সেরামের ভ্যাকসিনের বিষয়ে ভারতের সঙ্গে আমাদের চুক্তি হয়েছে। এছাড়া তাদের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে আমাদের আলাপ হয়েছে। আমরা সব জায়গা থেকে আশ্বাস পেয়েছি। যেহেতু চুক্তি হয়েছে,তাই যথাসয়মে আমরা ভ্যাকসিন পাবো বলে আশা করছি’।

মন্ত্রীর বক্তব্যের পর একই ব্রিফিংয়ে স্বাস্থ্য সচিব জানান, ‘ভারতীয় দূতাবাস থেকে বাংলাদেশকে জানানো হয়েছে যে, ভারত সরকার বাণিজ্যিক কার্যক্রমের জন্য ভ্যাকসিন নিষিদ্ধ করেছে। কিন্তু বাংলাদেশের সঙ্গে চুক্তি হয়েছে সরকারি পর্যায়ে। তাই এখানে আর কোনো বাধা নেই। চুক্তি অনুযায়ী অর্ধেক অর্থ (১২০ মিলিয়ন ডলার) আজই (সোমবার) পরিশোধ হয়ে যাবে। মন্ত্রী ইতিমধ্যে অনুমোদন দিয়েছেন’।

এর আগে রবিবার মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) দেওয়া সাক্ষাৎকারে সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী আদর পুনাওয়ালা বলেন, ‘রবিবার ভারতের নিয়ন্ত্রণ সংস্থা তাদের টিকার জরুরি অনুমোদন দিয়েছে। তবে শর্ত হচ্ছে ভারতের সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সেরাম ইনস্টিটিউটের টিকা রফতানি করা যাবে না’।

তবে আমরা এ মুহূর্তে শুধু ভারত সরকারকে টিকা সরবরাহ করতে পারব। টিকা মজুত না করারও নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান এই নির্বাহী কর্মকর্তা।

পুনাওয়ালা আরও বলেন, ‘ভারতের অন্তভ্যরীণ বাজারে টিকা বিক্রি করা থেকেও সেরামকে বিরত থাকতে বলা হয়েছে’।

Advertisement
Share.

Leave A Reply