fbpx

মগবাজার বিস্ফোরণ ঘটনায় ৫ সদস্যের তদন্ত কমিটি, ঘটনাস্থলে আইজিপি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানীর মগবাজার ওয়্যারলেস গেট এলাকায় একটি ভবনে বিস্ফোরণের ঘটনার কারণ জানতে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি করেছে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

২৮ জুন (সোমবার) সকাল থেকে তদন্ত কমিটি কাজ শুরু করেছে। আগামী তিন কার্যদিবসের মধ্যে বিস্ফোরণের কারণ অনুসন্ধান করে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে।

গতকাল রবিবার সন্ধ্যা সাড়ে ৭টায় বিস্ফোরণের বিকট শব্দে কেঁপে ওঠে ঢাকার মগবাজার ওয়্যারলেস গেইট এলাকা। বিস্ফোরণের ধাক্কায় আড়ং, বিশাল সেন্টারসহ আশপাশের ডজনখানেক ভবনের কাচ ভেঙে পড়ে।

এ ঘটনায় আড়ংয়ের উল্টো দিকে আউটার সার্কুলার রোডের ৭৯ নম্বর হোল্ডিংয়ের তিনতলা ভবনটির প্রায় ধসে পড়ে।

সড়কের উপর থাকা লাব্বাইক পরিবহন ও আল মক্কা পরিবহনের দুটি বাস ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে থাকতে দেখা যায়। ধারণা করা হচ্ছে রাস্তায় থাকা মোট তিনটি বসে অন্তত ১৫০ জন যাত্রী ছিল, যাদের অনেকেই আহত হয়েছেন। কেউ গুরুতর কেউ সাধারণ।

বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত ৭ জন নিহত হবার খবর পাওয়া গেছে। আর ভবনে অবস্থানকারীদের মধ্যে আহত হয়েছেন অন্তত ৬০ জন।

জানা যায়, বিস্ফোরণ ক্ষতিগ্রস্ত ওই ভবনের দোতলায় সিঙ্গারার বিক্রয় কেন্দ্র ছিল। নিচতলায় খাবারের দোকান শরমা হাউজ ও বেঙ্গল মিটের বিক্রয় কেন্দ্র ছিল, যা একেবারেই মিশে গেছে। আর লোহার গ্রিল, আসবাবপত্র, ভবনের বিভিন্ন অংশ ছিটকে এসেছে রাস্তায়।

এ পর্যন্ত ঢাকার পাঁচটি হাসপাতালে অন্তত চারশ মানুষকে চিকিৎসা দেওয়া হয়, যাদের বেশিরভাগই ছিলেন রাস্তায়; বিস্ফোরণের ধাক্কায় এবং কাচের টুকরো লেগে তারা আহত হন।

তবে মগবাজার কমিউনিটি হাসপাতালে বিস্ফোরণে আহতদের বিনা মূল্য চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানা গেছে। এ ছাড়া নিহতদের পরিবারকে ২০ হাজার ও আহতদের ১০ হাজার করে টাকা দেওয়া হবে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

সকালে ঘটনাস্থল পরিদর্শনে যান পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। তিনি জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে ক্ষতিগ্রস্ত ভবনে গ্যাস জমেই ভয়াবহ এ বিস্ফোরণ ঘটেছে। তবে তদন্ত শেষে বিস্তারিত বলা যাবে জানান আইজিপি।

Advertisement
Share.

Leave A Reply