fbpx

মানবিক সহায়তা প্রবেশ করছে না গাজায়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

একদিকে যুদ্ধবিরতি শেষ হয়েছে অপরদিকে গাজায় সব ধরনের মানবিক সহায়তা প্রবেশ বন্ধ করে দিয়েছে ইসরায়েল। গতকাল শুক্রবার (১ ডিসেম্বর) যুদ্ধবিরতি শেষ হওয়ার পর রাফাহ সীমান্ত দিয়ে ত্রাণবাহী ট্রাক ঢুকতে দেয়নি তেল আবিব।

রাফাহ সীমান্তে থাকা প্রতিরক্ষাবাহিনীর বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে তুর্কি সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি।
গত ২৪ নভেম্বর শুরু হওয়া যুদ্ধবিরতি শেষ হয়েছে গতকাল স্থানীয় সময় সকাল ৭টায়। যুদ্ধবিরতির পরপরই বিপর্যস্ত গাজাবাসীর জন্য বিশ্বের বিভিন্ন স্থান থেকে আসা খাদ্য ও জ্বালানিবাহী ট্রাক ঢুকতে দিচ্ছে না ইসরায়েল।

যুদ্ধবিরতির শেষ হওয়ার পরপরই পুনরায় হামলা শুরু করে ইসরায়েল। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল সন্ধ্যায় জানায়, মানবিক বিরতির পর ইসরায়েলের হমলায় গাজার বিভিন্ন স্থানে ১৭৮ বেসামরিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া ৬০০ জনের মতো আহত হয়েছেন।

অন্যদিকে তেল আবিব জানিয়েছে, জাতিসংঘকে ইসরায়েল জানিয়েছে তারা সংস্থার মানবিক সাহায্য সমন্বয়কারী লিন হেস্টিংসের ভিসা আর নবায়ন করবে না। আপনারা টুইটারে দেখেছেন প্রকাশ্যে তাকে আক্রমণ করা হয়েছে। আপনারা জানেন যে, জাতিসংঘের কর্মীদের ওপর আক্রমণ অগ্রহণযোগ্য।

গত ৭ অক্টোবর হামাসের হামলার পর সর্বাত্মক হামলা শুরু করে ইসরায়েল। তেল আবিবের ওই হামলায় ১৫ হাজারের বেশি বেসামরিক ফিলিস্তিনি নিহত হয়েছেন, যার মধ্যে ৬ হাজার শিশু। এছাড়া আহতের সংখ্যা ৩০ হাজারের বেশি। অন্যদিকে ইসরায়েলের দাবি হামাস এক হাজার ২০০ ইসরায়েলিকে হত্যা করেছে এবং ২৪০ জনকে জিম্মি করেছে।

Advertisement
Share.

Leave A Reply