fbpx

মার্কিন ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী জেনেট ইয়েলেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ জেনেট ইয়েলেন। তিনি এর আগে দেশটির ফেডারেল রিজার্ভ ব্যাংকের সাবেক চেয়ারম্যান ছিলেন। দায়িত্ব পাওয়ার পর জেনেট ইয়েলেন বলেন, ‘আমাদের নিশ্চিত করতে হবে যে, যুক্তরাষ্ট্রে কেউ আর ক্ষুধার্ত থাকবে না। তাদের টেবিলে খাবার থাকবে। তারা গৃহহীন হবে না। আমাদের সত্যি এসব সমস্যাকে চিহ্নিত করতে হবে। এবং আমি মনে করি, এসব সমস্যার ব্যাপারে কোনো ছাড় দেয়া যাবে না।’ খবর সিএনএন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম থেকে জানা যায়, গত সপ্তাহে একটি কংগ্রেশনাল শুনানির মাধ্যমে জেনেট ইয়েলেনকে অর্থমন্ত্রী হিসেবে নির্বাচন করা হয়। সিনেটে ৮৪ ভোটে তার মনোনয়ন নিশ্চিত হয়। ইতোমধ্যে তিনি সিনেট ফিন্যান্স কমিটির সর্বসম্মতি ও সাবেক অর্থমন্ত্রীদের দ্বারা স্বীকৃতি পেয়েছেন।

মার্কিন ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী জেনেট ইয়েলেন

ইতোমধ্যে নিজেকে বিশ্বের অন্যতম শক্তিশালী নারী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন জেনেট ইয়েলেন। ছবি : সিএনএন

এর আগে জেনেট ইয়েলেন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভের প্রধান ও সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের শীর্ষ অর্থনীতিবিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন ৭৪ বছর বয়সী জেনেট ইয়েলেন।

তিনি ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত ফেডারেল রিজার্ভের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। ইতোমধ্যে নিজেকে বিশ্বের অন্যতম শক্তিশালী নারী হিসেবে প্রতিষ্ঠিত করেছেন জেনেট ইয়েলেন। এছাড়া ২০১৮ সালে ফেডারেল রিজার্ভের দায়িত্ব ছাড়ার পর থেকে তিনি জলবায়ু পরিবর্তন এবং যুক্তরাষ্ট্রের অর্থনীতিকে করোনা মহামারির প্রভাব থেকে রক্ষার কাজে সক্রিয় ছিলেন।

Advertisement
Share.

Leave A Reply