fbpx

মিয়ানমারে জান্তা উৎখাতে ‘ফাইভ টুজ বিপ্লব’ এর ডাক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শনিবার মিয়ানমারের আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে ৪জন নিহত ও অন্তত ১০০ জন আহত হয়। এতে ফুঁসে উঠেছে সামরিক শাসনবিরোধি জনতা। সোমবার দেশজুড়ে সাধারণ সেনাশাসন উৎখাতে সাধারণ ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে এ খবর জানা গেছে।

সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, যেহেতু ২২.০২.২০২১-এ সাধারণ ধর্মঘট অনুষ্ঠিত হচ্ছে তাই এর নাম দেওয়া হয়েছে ‘ফাইভ টুজ বিপ্লব’।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আরও সেনা মোতায়েন এবং নতুন নির্বাচনের প্রতিশ্রুতি সত্ত্বেও মিয়ানমারের জেনারেলরা দেশটিতে দুই সপ্তাহেরও বেশি সময় ধরে ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের বিরোধিতা এবং অং সান সু চিসহ আটকদের মুক্তির দাবিতে চলা বিক্ষোভ ও আইন অমান্য কর্মসূচি বন্ধে ব্যর্থ হয়েছে।

অভ্যুত্থানবিরোধী আন্দোলনের পরিচিত মুখ মং সৌংখা সোমবারের বিক্ষোভে যোগ দিতে সবার প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। রবিবার রাতে এক ফেসবুক পোস্টে এ তরুণ রাজনৈতিক কর্মী লেখেন, ‘যাদের বাইরে আসার সাহস নেই, তারা ঘরে থাকুন। যেভাবেই হোক আমি বাইরে বের হব। আমি জেনারেশন জেডকে (চলতি শতকের দ্বিতীয় দশকে যারা প্রাপ্তবয়স্ক হয়েছে) প্রত্যাশা করছি। পার্টনাররা, চল একত্রিত হই।’

Advertisement
Share.

Leave A Reply