fbpx

মিয়ানমারে সেনা শাসনের বিরুদ্ধে লড়াইয়ে আঁকিয়েদের স্ফুরণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মিয়ানমারের সাম্প্রতিক সেনা অভ্যুত্থানে বিশ্বে নিন্দার ঝড় বয়ে যাচ্ছে। কেন বারবার জলপাই রঙ মোড়া অন্ধকার নেমে আসে এ দেশটিতে? কেন শিরদাড়া সোজা করে দাঁড়াতে পারছে না দেশটির গণতন্ত্র? – এসব প্রশ্ন সবার।

দেশটির জনগণ ইতোমধ্যে রাজপথে নেমেছেন এই সামরিক স্বৈরতন্ত্রের বিরুদ্ধে। প্রতিবাদের ভাষা হিসেবে অনেকে বেছে নিয়েছেন ছবি আঁকার তুলি। ব্যাঙ্গচিত্রের যে অব্যর্থ আঘাতের ক্ষমতা আছে সেটি সবারই বোধগম্য।

বিবিসি’র সংবাদ অবলম্বনে তেমন তিনটি ছবিই বিবিএস বাংলা’র পাঠকদের জন্য।

‘পেন হোল্ডার’ ছদ্মনামে মিয়ানমারের এক চিত্রশিল্পী বিবিসি’কে বলেন, আমরা বিশ্বাস করি ছবি আঁকার মাধ্যমে প্রতিবাদ জানানো আমাদের দায়িত্ব। আমাদের জনগণের হাতে কোনও অস্ত্র নেই..আমাদের অস্ত্র কেনার ক্ষমতাও নেই। তার পরিবর্তে একজন চিত্রশিল্পী হিসেবে আমি আমার তুলি দিয়েই লড়াই করব।’

রংতুলিতে তিনি এঁকেছেন মিয়ানমারের জনতার হাড়ি পাতিল বাজিয়ে বিক্ষোভের ছবি।

মিয়ানমারে সেনা শাসনের বিরুদ্ধে লড়াইয়ে আঁকিয়েদের স্ফুরণ

রংতুলিতে আঁকা মিয়ানমারের জনতার হাড়ি পাতিল বাজিয়ে বিক্ষোভের ছবি। ছবিসূত্র : বিবিসি

ফি থু নামে আরেক চিত্রশিল্পী তিন আঙুলে স্যালুট দেওয়ার ছবি এঁকেছেন। পাশে লেখা ‘মনে রাখুন, পহেলা ফেব্রুয়ারিকে মনে রাখুন’।

তিনি বিবিসি’কে বলেন, ‘আমি একজন সাধারণ নাগরিক হিসেবে এই ছবি এঁকেছি; যে কিনা দেশে ঘটে চলা অন্যায় নিয়ে ক্ষুব্ধ। সেনাবাহিনী জনগণের ইচ্ছার বিরুদ্ধে সরকার এবং আমাদের স্টেট কাউন্সিলর অং সান সু চিকে আটকে রেখেছে।’

তার ছবিতে তিন আঙুলে স্যালুট দেওয়া ছবিতে আঙুলের চোখ থেকে পানি পড়ছে।

মিয়ানমারে সেনা শাসনের বিরুদ্ধে লড়াইয়ে আঁকিয়েদের স্ফুরণ

ফি থু ‘র ছবিতে তিন আঙুলে স্যালুট দেওয়া ছবিতে আঙুলের চোখ থেকে পানি পড়ছে। ছবিসূত্র : বিবিসি

‘দ্য মিল্ক টি অ্যালায়েন্স’ থাইল্যান্ড, হংকং ও তাইওয়ানের বিক্ষোভকারীদের একই বন্ধনে আবদ্ধ করেছে। অতি সম্প্রতি ভারতের বিক্ষোভকারীরাও এই জোটে যোগ দেন।

মিল্ক টি অ্যালায়েন্স নামে সরকার-বিরোধী এই হ্যাশট্যাগের মাধ্যমে এই চার দেশের ‘দুধ চা’ প্রেমী বিক্ষোভকারীদের উৎসাহ দেওয়া হয়। একে অপরের গণতন্ত্রপন্থি আন্দোলনে সংহতি প্রকাশের পথ হিসাবেই এর সূচনা।

থাইল্যান্ডের এক চিত্রশিল্পী মনে করেন, মিয়ানমারেরও এখন এই জোটে যোগ দেওয়া উচিত। তার আঁকা ছবিতে দেখানো হয়েছে, দুধ চায়ের এই জোটে যোগ হয়েছে মিয়ানমারের এককাপ দুধ চা।

শিল্পী বলেন, ‘তাইওয়ান এবং হংকং যেভাবে থাইল্যান্ডের গণতন্ত্রপন্থি বিক্ষোভকে সমর্থন দিয়েছে, ঠিক সেভাবে মিয়ানমারের প্রতিবাদে সমর্থন দেওয়ার প্রয়াসেই আমি এই ছবি এঁকেছি।’

মিয়ানমারে সেনা শাসনের বিরুদ্ধে লড়াইয়ে আঁকিয়েদের স্ফুরণ

থাইল্যান্ডের চিত্রশিল্পীর আঁকা ছবিতে দেখানো হয়েছে, দুধ চায়ের এই জোটে যোগ হয়েছে মিয়ানমারের এককাপ দুধ চা। ছবিসূত্র : বিবিসি

Advertisement
Share.

Leave A Reply