fbpx

মৃণালের জন্মদিনে পোস্টার ও বছরব্যাপী কর্মসূচির ঘোষণা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

‘উপমহাদেশের চলচ্চিত্রে তিনি অনন্য এবং বিরলতম চলচ্চিত্রস্রষ্টা। একই সাথে তুখোড় চিন্তাশীল, প্রতিবাদী মনন এবং শিল্পসৌকর্যে অপ্রতিম এমন চলচ্চিত্রকার আর কেউ নেই। তিনি উপমহাদেশের প্যারালাল সিনেমার পথিকৃৎ, চলচ্চিত্রকার মৃণাল সেন। আমরা বাঙালিরা অবশ্যই সৌভাগ্যবান যে, মৃণাল সেন বাংলাভাষার চলচ্চিত্রকার এবং তিনি জন্মসূত্রে বাংলাদেশেরই মানুষ। আজ তাঁর জন্মশতবর্ষের এই আনন্দঘন ক্ষণে আমরা তাঁর সৃষ্টির মাঝে, তাঁর চিন্তার মাঝে আমাদের চলচ্চিত্রচিন্তার অগ্রসরতার পথ ও পরিচয় খুঁজে পাই। তিনি সর্ব অর্থেই তাঁর সমকালের অন্য দুই মাস্টার চলচ্চিত্রকার সত্যজিৎ রায় ও ঋত্বিক কুমার ঘটকের চেয়ে ভিন্নতর আঙ্গিক ও মেজাজের চলচ্চিত্র সৃষ্টি করেছেন। যা তাঁকে সম্পূর্ণ স্বতন্ত্র এক মর্যাদায় অধিষ্ঠিত করেছে। আর তাই আমরা তাঁর চলচ্চিত্র, তাঁর রচনা ও তাঁর জীবন পাঠে এ বছর নানা আয়োজনে এই জন্মশতবর্ষকে স্মরণীয় করে রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছি।’

কিংবদন্তি চলচ্চিত্রকার মৃণাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির আয়োজনে সভাপতির বক্তব্যে কথাগুলো বলেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি ও ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সাধারণ সম্পাদক বেলায়াত হোসেন মামুন। তিনি আরও বলেন, বছরব্যাপি ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি মোট ৫টি আয়োজনের মধ্য দিয়ে চলচ্চিত্রকার মৃণাল সেনের জন্মশতবর্ষকে উদযাপন করবে। এর মধ্যে থাকবে, মৃণাল সেনের বিখ্যাত ‘ক্যালকাটা ট্রিলজি’ নিয়ে বিশেষ অধিবেশন, প্রদর্শনী ও বক্তৃতার আয়োজন, মৃণাল সেনের সমগ্র চলচ্চিত্র নিয়ে তিনদিনব্যাপি চলচ্চিত্র বিষয়ক কর্মশালা ‘মৃণালের ম্যানিফেস্টো’, মৃণাল সেনের চলচ্চিত্র বিষয়ক বই ও লেখা নিয়ে ‘মৃণালের চলচ্চিত্রচিন্তা’ শীর্ষক অধিবেশন, মৃণাল সেনের চলচ্চিত্র বিষয়ক বিশেষ বক্তৃতার আয়োজন, এই বক্তৃতাটি প্রদান করবেন প্রখ্যাত চলচ্চিত্রতাত্ত্বিক সঞ্জয় মুখোপাধ্যায়, এবং মৃণাল সেনের জন্মশতবর্ষ উপলক্ষে বিশেষ স্মারক পোস্টার প্রকাশ। যা আজ প্রকাশিত হলো।’

১৩ মে ২০২৩, বিকেল ৫:৩০টায় ঢাকার কাঁটাবনের পাঠক সমাবেশে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি আয়োজিত এই আয়োজনে আরও উপস্থিত ছিলেন চলচ্চিত্রকার মসিহউদ্দিন শাকের, আলোকচিত্রশিল্পী নাসির আলী মামুন ও শিল্পসমালোচক মইনুদ্দীন খালেদ। আয়োজন সঞ্চালনা করেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক চলচ্চিত্র নির্মাতা অদ্রি হৃদয়েশ।

আয়োজনে আলোচকগণ বলেন, বাংলাভাষার বিশ্ববরেণ্য চলচ্চিত্রকার মৃণাল সেন। তিনি ১৯২৩ সালের ১৪ মে তৎকালিন পূর্ব বাংলা তথা আজকের বাংলাদেশের ফরিদপুর জেলা শহরের সদর এলাকার ঝিলটুলিতে জন্মগ্রহণ করেন। ফরিদপুরে তিনি তাঁর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়ালেখা সম্পন্ন করে পশ্চিম বাংলার কলকাতায় স্থায়ী হন। পরবর্তীকালে তিনি ভারতীয় চলচ্চিত্রের যুগ পরিবর্তনের অন্যতম কাণ্ডারি হয়ে ওঠেন। উপমহাদেশে সৎ ও চিন্তাশীল চলচ্চিত্রে তিনি অন্যতম পথিকৃৎ ব্যক্তিত্ব।

অনুষ্ঠানের শুরুতে মৃণাল সেনের জন্মশতবর্ষ স্মরণীয় করে রাখার জন্য বিশেষ স্মারক পোস্টার ‘শতবর্ষে মৃণাল সেন-চলচ্চিত্রে অপরাজেয় কমরেড’ এর মোড়ক উন্মুক্ত করা হয়। বিশেষ স্মারক পোস্টারটি ডিজাইন করেছেন শিল্পী সব্যসাচী হাজরা।

Advertisement
Share.

Leave A Reply