fbpx

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রসহ পাঁচ প্রকল্পের উদ্বোধন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাগেরহাটের রামপালে ১ হাজার ৩২০ মেগাওয়াট (৬৬০ মেগাওয়াটের ২টি) মৈত্রী সুপার ক্রিটিক্যাল কয়লাচালিত তাপবিদ্যুৎ কেন্দ্রসহ ৫টি প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার নয়াদিল্লিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি এ প্রকল্পগুলোর উদ্বোধন করেন।

অন্য প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- রূপসা নদীর ওপর রেলসেতু, খুলনা-দর্শনা ও পার্বতীপুর-কাউনিয়া রেলপথ।

রামপাল বিদ্যুৎকেন্দ্র ভারতের লাইন অব ক্রেডিটের অধীনে ১ দশমিক ৬ বিলিয়ন ডলারসহ মোট ২ বিলিয়ন ডলার খরচে নির্মাণ করা হচ্ছে।

অন্যদিকে, রূপসা রেলসেতুটি ৬৪ দশমিক ৭ কিলোমিটার খুলনা-মোংলা বন্দর সিঙ্গেল ট্র্যাক ব্রডগেজ রেল প্রকল্পের একটি গুরুত্বপূর্ণ অংশ। এই সেতুর দৈর্ঘ্য ৫ দশমিক ১৩ কিলোমিটার। এটি প্রথমবারের মতো মোংলা বন্দরকে খুলনার সঙ্গে রেলপথে যুক্ত করবে। পাশাপাশি বাংলাদেশের মধ্য ও উত্তর অংশের সংযোগ এবং ভারতের পশ্চিমবঙ্গের পেট্রাপোল ও গেদে সীমান্তে সংযোগ স্থাপন করবে।

দুই দেশের প্রধানমন্ত্রী বাংলাদেশ সড়ক ও জনপথ বিভাগকে ২৫টি প্যাকেজে সড়ক নির্মাণের যন্ত্রপাতি সরবরাহেরও উদ্বোধন করেন।

খুলনা দর্শনা রেললাইন সংযোগ প্রকল্পটি বর্তমান (ব্রডগেজ দ্বিগুণ) অবকাঠামোর একটি আপগ্রেডেশন, যা গেদে-দর্শনা থেকে খুলনার বর্তমান ক্রস বর্ডার রেল সংযোগকে সংযুক্ত করবে। ফলে ঢাকার সঙ্গে মোংলা বন্দরের রেল যোগাযোগ বৃদ্ধি পাবে। প্রকল্প ব্যয় ধরা হয়েছে ৩১২ দশমিক ৪৮ মিলিয়ন মার্কিন ডলার।

এছাড়া পার্বতীপুর-কাউনিয়া রেললাইনটি বিদ্যমান মিটারগেজ লাইনকে ডুয়েলগেজ লাইনে রূপান্তরের ব্যয় ধরা হয়েছে ১২০ দশমিক ৪১ মিলিয়ন ডলার। প্রকল্পটি দিনাজপুরের বিরল ও পশ্চিমবঙ্গের রাধিকাপুরের বিদ্যমান ক্রস বর্ডার রেলের সঙ্গে সংযোগ স্থাপন করবে এবং দ্বিপাক্ষিক রেল সংযোগ বৃদ্ধি করবে।

Advertisement
Share.

Leave A Reply