fbpx

রাশিয়ার গাজপ্রমের সঙ্গে ইরানের ৪০ বিলিয়ন ডলারের চুক্তি সই

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত জ্বালানি প্রতিষ্ঠান গাজপ্রমের সঙ্গে ৪০ বিলিয়ন ডলারের সমঝোতা চুক্তি সই করেছে ইরানের জাতীয় তেল কোম্পানি (এনআইওসি)।

মঙ্গলবার (১৯ জুলাই) ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তেহরান টাইমস এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, এনআইওসি’র প্রধান মোহসেন খোজাসতেহ-মেহের ও গাজপ্রম ব্যবস্থাপনা কমিটির ডেপুটি চেয়ারম্যান ভিতালি মার্কেলভ নিজ নিজ দেশের পক্ষে এই সমঝোতা চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে মোহসেন খোজাসতেহ-মেহের বলেন, ‘গাজপ্রমের সঙ্গে এই চুক্তি ইরানের তেল প্রতিষ্ঠানের ইতিহাসে সবচেয়ে বড় বৈদেশিক বিনিয়োগ।’

‘আমরা বিনিয়োগের কোনো সুযোগ হাতছাড়া করতে চাই না,’ যোগ করেন তিনি।

বর্তমানে রাশিয়ার বেশ কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে ইরান ৪ বিলিয়ন ডলারের প্রকল্প বাস্তবায়ন করছে উল্লেখ করে মোহসেন খোজাসতেহ-মেহের জানান, নতুন সমঝোতা চুক্তি অনুযায়ী কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতা নিয়ে আলোচনা দ্রুততম সময়ে শুরু হবে।

অনলাইন বৈঠকে গ্রাজপ্রমের মার্কেলভ বলেন, ‘আমরা ইরানের নানান ক্ষেত্রে সহযোগিতা করবো। আজ গ্যাসক্ষেত্র, গ্যাসের পাইপলাইন, প্রযুক্তিগত উন্নয়ন, গ্যাস সরবরাহ ইত্যাদি বিষয়ে সমঝোতা চুক্তি সই হয়েছে।’

সংবাদ প্রতিবেদনে আরও বলা হয়, মঙ্গলবার তেহরান সফররত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির বৈঠকে ২ দেশের অর্থনৈতিক-রাজনৈতিক ক্ষেত্রে সম্পর্ক বাড়াতে নতুন কৌশলগত উদ্যোগ নেওয়া হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply