fbpx

রূপপুরে ইউরেনিয়াম যাবে আজ, বন্ধ থাকবে পাবনা–ঢাকা বাস চলাচল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রথম ইউনিটের ‘ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল’ বা ইউরেনিয়ামের প্রথম চালান রূপপুরে নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে নেওয়া হবে আজ (শুক্রবার)।

ঢাকা থেকে প্রকল্প এলাকায় বিশেষ নিরাপত্তা বলয়ে সড়ক পথে এই ইউরেনিয়াম নেওয়া হবে। ফলে সড়কে সম্ভাব্য যানজট এড়াতে শুক্রবার ভোর ৫টা থেকে পাবনা–ঢাকা বাস চলাচল বন্ধ থাকবে।

পাবনার পুলিশ সুপার আকবর আলী মুনসী বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) রাত ১০টার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন।
পুলিশ সুপার বলেন, ‘পাবনা–ঢাকা মহাসড়কে বিশেষ করে বঙ্গবন্ধু সেতু পথে প্রচুর যানজট তৈরি হয়। ফলে ইউরেনিয়াম বহনকারী যানবাহন আসতে সমস্যা তৈরি হতে পারে। এ কারণেই মহাসড়কটি যানজটমুক্ত রাখতে ভোর ৫টা থেকে বাস চলাচল বন্ধ রাখা হচ্ছে। ইউরেনিয়াম প্রকল্পে পৌঁছে গেলেই বাস চলাচল শুরু হবে।’

এসপি জানান, এ সময় বিকল্প পথ হিসেবে পাবনা থেকে কাজিরহাট ফেরিঘাট নৌপথে আরিচা হয়ে ঢাকায় চলাচল করা যাবে। ঢাকাগামী যাত্রীরা জরুরি প্রয়োজনে যাতায়াত করতে এ রুটটি ব্যবহার করতে পারবেন।

এ ইউরেনিয়াম পরিবহনে সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিশেষ নিরাপত্তার দায়িত্বে থাকবেন বলে জানিয়েছে আইন শৃঙ্খলা বাহিনীর একাধিক সূত্র। ঢাকা থেকে বঙ্গবন্ধু সেতু পার হয়ে নাটোরের বনপাড়া ও পাবনার ঈশ্বরদীর দাশুড়িয়া হয়ে রূপপুর প্রকল্প এলাকায় পৌঁছাবে ইউরেনিয়ামের প্রথম চালান।

এদিকে, বাস চলাচল বন্ধের এ সিদ্ধান্তে পাবনা থেকে ঢাকাগামী প্রতিটি গাড়ির টিকিট বিক্রি বন্ধ রয়েছে। পরবর্তী সিদ্ধান্ত না পাওয়া পর্যন্ত মালিক পক্ষ বাস চলাচল বন্ধ রাখবেন বলে জানিয়েছেন।

রূপপুর প্রকল্পের একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাশিয়া থেকে দেশে পৌঁছেছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের জন্য ফ্রেশ নিউক্লিয়ার ফুয়েল বা ইউরেনিয়ামের প্রথম চালান।

আগামী ৫ অক্টোবর রূপপুর প্রকল্পে এ জ্বালানি আনুষ্ঠানিকভাবে প্রকল্প কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের (রোসাটম) মহাপরিচালক আলেক্সি লিখাচেভ উপস্থিত থেকে এ জ্বালানি হস্তান্তর করবেন।

Advertisement
Share.

Leave A Reply