fbpx

রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে সাহায্য করবে স্পেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

স্পেনের রাজা ষষ্ঠ ফিলিপের কাছে পরিচয়পত্র পেশ করেছেন দেশটিতে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। সোমবার (২৬ এপ্রিল) এ পরিচয়পত্র পেশ করা হয়

এরপর সেখানে স্পেনের রাজা এবং বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। রাজা নবনিযুক্ত রাষ্ট্রদূতকে শুভেচ্ছা জানান। আর সারওয়ার মাহমুদ রাজাকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন।

বৈঠকে আলাপকালে রাষ্ট্রদূত স্বাধীনতার পর পরই বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ায় স্পেনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আর্থসামাজিক উন্নয়নে দ্রুতবেগে এগিয়ে যাচ্ছে বলেও উল্লেখ করেন।

রাষ্ট্রদূত এসময় মিয়ানমার থেকে আগত বাস্তুচ্যুত ১১ লাখ রোহিঙ্গার দুর্দশার কথা তুলে ধরেন। রোহিঙ্গাদের স্বদেশভূমি মিয়ানমারে সম্মানজনক প্রত্যাবাসনে স্পেন সরকারের অব্যাহত ও কার্যকর সহযোগিতা কামনা করেন।

সারওয়ার মাহমুদ সম্ভাবনার নতুন ক্ষেত্র চিহ্নিত করে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন উচ্চতায় নেওয়ার প্রতিশ্রতি ব্যক্ত করেন। তিনি ফরেন অফিস কনসালটেশন, দ্বৈতকর পরিহার, দ্বিপক্ষীয় বিনিয়োগ সম্প্রসারণ ও সংরক্ষণ এবং সাংস্কৃতিক বিনিময় চুক্তি সম্পাদনের আশাবাদ ব্যক্ত করেন।

এছাড়া স্পেনে বাংলাদেশের রপ্তানি বৃদ্ধি ও বাংলাদেশে স্প্যানিশ বিনিয়োগ সম্প্রসারণের জন্য রাজার সহযোগিতাও কামনা করেন। রাষ্ট্রদূত রানি সোফিয়ার বাংলাদেশে কয়েকবার ভ্রমণের কথা উল্লেখ করে রাজাকে বাংলাদেশ ভ্রমণেরও আমন্ত্রণ জানান।

স্পেনের রাজা ফিলিপ রাষ্ট্রদূতের উত্থাপিত বিষয়গুলোর প্রতি সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। রোহিঙ্গাদের আশ্রয়দানের জন্য তিনি বাংলাদেশ সরকারের প্রশংসা করেন এবং সহযোগিতার আশ্বাস দেন।

পাশাপাশি দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় বাণিজ্যে সন্তুষ্টি প্রকাশ করে সামনে বাণিজ্য আরও নিবিড়তর হবে বলেও প্রত্যাশা ব্যক্ত করেন।

Advertisement
Share.

Leave A Reply