fbpx

লঞ্চের ভাড়াও বেড়েছে ৬০ শতাংশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সরকার নির্দেশনা অনুযায়ী গনপরিবহনে ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর পাশাপাশি লঞ্চে ডেকের ভাড়াও বেড়েছে । তবে কেবিনের ভাড়া বাড়ানো হয়নি।

১ এপ্রিল বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এ সিদ্ধান্তের কথা জানান।

স্বাস্থ্যবিধি মানা সংক্রান্ত সরকারি নির্দেশনার মেয়াদ অনুযায়ী আজ থেকে বর্ধিত এই ভাড়া কার্যকর হয়েছে।  আগামী ২ সপ্তাহ পর্যন্ত এটি কার্যকর থাকবে বলেও জানান নৌপরিবহন প্রতিমন্ত্রী।

গত বুধবার ৩১ মার্চ লঞ্চ মালিকদের সাথে আলোচনার পর ভাড়া বাড়ানোর প্রস্তাবের চিঠি নৌপরিবহন মন্ত্রণালয়ে পাঠান বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান । চিঠিতে ৬০ শতাংশ ভাড়া বাড়ানোর বিষয়ে উল্লেখ করা হয়ে ছিল।

করোনার সংক্রমণ রোধে ২৯ মার্চ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১৮ দফা নির্দেশনা দেয়া হয়। এতে বলা হয় গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং ধারণক্ষমতার ৫০ ভাগের অধিক যাত্রী পরিবহন করা যাবেনা ।

৩০ মার্চ থেকে ৬০ শতাংশ বাস ভাড়া বাড়িয়ে ধারণক্ষমতার ৫০ ভাগ যাত্রী পরিবহনের সিদ্ধান্ত বুধবার থেকে কার্যকর করা হয়।

অভ্যন্তরীণ নৌপথে চলাচলের ক্ষেত্রে আগে লঞ্চের ডেকের ভাড়ার হার ছিল ১০০ কিলোমিটার দূরত্বের জন্য জনপ্রতি এক কিলোমিটারে এক টাকা ৭০ পয়সা। ১০০ কিলোমিটারের বেশি দূরত্ব অর্থাৎ ১০০ কিলোমিটার পরবর্তী প্রতি কিলোমিটারের জন্য জনপ্রতি ভাড়া ছিল প্রতি কিলোমিটারে এক টাকা ৮০ পয়সা। এছাড়া জনপ্রতি সর্বনিম্ন ভাড়া ছিল ১৮ টাকা। এখন এর সঙ্গে ৬০ শতাংশ যুক্ত হলো।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা মনে করেছি স্বাস্থ্যবিধি অনুসরণ করতে গেলে ভাড়া বৃদ্ধির কোনো বিকল্প নেই। এটা বৃদ্ধি করতে হবে। মালিকরা সম্মত হয়েছে তারা ক্যাপাসিটির অর্ধেক যাত্রী পরিবহন করবেন। সেজন্য আমরা যাত্রী পরিবহনের ক্ষেত্রে ৬০ ভাগ ভাড়া বৃদ্ধি করেছি। যে বৃদ্ধিটা কেবিনের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। এটা আমরা অনুমোদন করেছি।’

 

Advertisement
Share.

Leave A Reply