fbpx

শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মত প্রকাশের স্বাধীনতা রক্ষায় ভূমিকার জন্য ২০২১ সালে শান্তিতে নোবেন পেয়েছেন ফিলিপাইনের বংশোদ্ভূত মার্কিন দুজন সাংবাদিক।

৮ অক্টোবর (শুক্রবার) সুইডিশ অ্যাকাডেমি শান্তিতে নোবেল বিজেতা হিসেবে এ দুজনের নাম ঘোষণা করে। যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পেলেন, লেখক মারিয়া রিসা এবং রাশিয়ান সাংবাদিক দিমেত্রি আন্দ্রেয়েভিচ মুরাতভ।

নরওয়েজিইয়ান নোবেল কমিটি জানিইয়েছে, গণতন্ত্র এবং দীর্ঘস্থায়ী শান্তির পূর্বশর্ত হলো মতপ্রকাশের স্বাধীনতা। আর এটি রক্ষায় প্রচেষ্টার জন্য তাদের এ পুরস্কারে মনোনীত করা হয়েছে।

এদের মধ্যে মারিয়া রিসা ফিলিপাইনভিত্তিক অনলাইন নিউজ ওয়েবসাইট র‌্যাপলার-এর সহপ্রতিষ্ঠাতা। তিনি এর আগে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএনের হয়ে দক্ষিণপূর্ব এশিয়ায় দুই দশক অনুসন্ধানী সাংবাদিকতা করেছেন।

আর দিমিত্রি মোরাতভ রুশ সংবাদপত্র নোভায়া গেজেতার এডিটর ইন চিফ। এই সংবাদপত্রটিকে অনেকেই রাশিয়ার একমাত্র সত্যিকার সমালোচক সংবাদমাধ্যম মনে করে থাকে।

মারিয়ার ক্ষেত্রে নরওয়েজিয়ান নোবেল কমিটি বলেছে, জন্মস্থান ফিলিপাইনে ক্ষমতার অপব্যবহার, সহিংসতার ব্যবহার ও দেশটিতে ক্রমেই বেড়ে চলা কর্তৃত্ববাদের বিরুদ্ধে মতপ্রকাশের স্বাধীনতাকে তিনি ব্যবহার করছেন।

এছাড়া  দিমিত্রি ক্ষেত্রে নরওয়েজিয়ান নোবেল কমিটি জানায়, তিনি তার দেশ রাশিয়ায় ক্রমবর্ধমান চ্যালেঞ্জিং পরিস্থিতির মধ্যে কয়েক দশক ধরে বাক্‌স্বাধীনতা রক্ষায় কাজ করছেন।

শান্তিতে নোবেলজয়ী নির্বাচনের দায়িত্ব নরওয়েজিয়ান নোবেল কমিটির। সব নোবেল পুরস্কার সুইডেনের স্টকহোম থেকে ঘোষণা দেওয়া হলেও শান্তি পুরস্কার ঘোষণা দেওয়া হয় নরওয়ের অসলো থেকে। কাজটি আলফ্রেড নোবেলের ইচ্ছাপত্র অনুযায়ীই করা হয়।

Advertisement
Share.

Leave A Reply