fbpx

শীতের দাপট আরও বাড়বে: আবহাওয়া অধিদপ্তর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানীসহ গোটা বাংলাদেশ কাঁপছে শীতে। পৌষের এই শীতে সূর্যের মুখ যেন দেখাই যায় না। কুয়াশার চাদরে ঢেকে গেছে পুরো বাংলাদেশ। সাথে বইছে শীতের হিমেল হাওয়া। এমন ঠান্ডা থাকবে সপ্তাহজুড়ে, পূর্বাভাস আবহাওয়া অধিদপ্তরের।

শুক্রবার নওগাঁ, দিনাজপুর, পঞ্চগড়, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে, এদিন চুয়াডাঙ্গায় ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা দেশের সর্বনিম্ন। আর ঢাকা, খুলনা, বরিশাল, রাজশাহী, ময়মনসিংহ ও রংপুর বিভাগে সর্বনিম্ন তাপমাত্রা ১০ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল।

এর মধ্যে ঢাকায় চলতি মৌসুমের সর্বনিম্ন ১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটা দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা এবং আবহাওয়া শুষ্ক থাকতে পারে। টানা এ শীতের দাপট না কমার আভাস দিয়েছে অধিদপ্তর।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ বলেন, “বিরাজমান শৈত্যপ্রবাহ আরও কয়েকদিন অব্যাহত থাকবে। কয়েকটি অঞ্চলে শৈত্যপ্রবাহ বিরাজ করলেও দেশজুড়ে মাঝারি থেকে তীব্র শীত অনুভূত হচ্ছে। এমন আবহাওয়া সহসা কাটবে না; সপ্তাখানেক ধরে বিরাজ করতে পারে।”

ডিসেম্বর-জানুয়ারি মাসে শীতের এমন কাঁপন ‘স্বাভাবিক’ জানিয়ে তিনি বলেন, দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে যাওয়ায় দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীত পড়তে পারে। এছাড়া দিনভর ঘন কুয়াশার পাশাপাশি রোদেলা আবহাওয়া না থাকায় শীতের অনুভূতিটা তীব্র হচ্ছে বলেও জানান এই আবহাওয়াবিদ।

Advertisement
Share.

Leave A Reply