fbpx

সয়াবিন তেলের নতুন মূল্য নির্ধারণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নতুন করে আরও একদফা বাড়ানো হলো সয়াবিন তেলের দাম। এখন থেকে বোতলজাত সয়াবিন তেলে প্রতি লিটার এর জন্য গুনতে হবে বাড়তি ১২ টাকা। নতুন করে নির্ধারিত মূল্যে এক লিটার তেল এর দাম নির্ধারণ হয়েছে ১৯৯ টাকা।

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন গতকাল (৩ মে) বুধবার এক ঘোষণায় এই তথ্য দেয়।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ট্রেড ট্যারিফ কমিশনের সঙ্গে আলোচনার পর দাম সমন্বয় করা হয়েছে। নতুন নির্ধারিত এই দাম অবিলম্বে কার্যকর করা হবে। এখন থেকে ৫ লিটার বোতালজাত তেল পড়বে ৯৬০ টাকা। এছাড়াও খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৭৬ টাকা। পাম ওয়েলের ক্ষেত্রে প্রতি লিটারে ১৩৫ টাকা নির্ধারণ করা হয়।

পণ্য খালাসে বাড়তি ভ্যাট দেয়ার কারণ দেখিয়ে প্রতি লিটারে ১৫ টাকা বাড়াতে চেয়েছিলেন ব্যবসায়ীরা। সর্বশেষ বোতলজাত ১ লিটার সয়াবিনের দাম ছিল ১৮৭ টাকা। গত ১৭ নভেম্বরে বোতলজাত সয়াবিনের দাম লিটারপ্রতি ১২ টাকা বৃদ্ধি করে সমিতি। তারও আগে প্রতি লিটার বোতলজাত সয়াবিনের দাম ছিল ১৭৮ টাকা।

গত বছরের মার্চে ভোজ্যতেলের আমদানি ও উৎপাদন পর্যায়ের জন্য কম মূল্য সংযোজন কর (ভ্যাট) আরোপ করা হয়েছিল। সেই সময়সীমা শেষ হয়েছে গত ৩০ এপ্রিল।

ওই দিন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষের কাছে সয়াবিন তেল ও পাম তেলের দাম সমন্বয়ের আবেদন করে ভোজ্যতেল পরিশোধন কারখানাগুলোর সমিতি বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে প্রতি বছর মোট ২০ লাখ টন ভোজ্যতেলের চাহিদা রয়েছে। এর মধ্যে রমজান মাসের চাহিদা প্রায় ৩ লাখ টনের কাছাকাছি। স্থানীয় উৎপাদন হয় দুই লাখ টন, আর বাকি ১৮ লাখ টনই বিভিন্ন দেশ থেকে আমদানি করতে হয়।

Advertisement
Share.

Leave A Reply