fbpx

‘সাকিব ইজ দ্য ড্যাডি অব অলরাউন্ডার’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

একাধিকবার দীর্ঘ সময় ক্রিকেটের তিন ফরম্যাটেই এক নম্বর অলরাউন্ডার হয়েছেন বাংলাদেশের পোস্টার বয় সাকিব আল হাসান। বর্তমানে আছেন আইসিসি র‍্যাংকিংয়ের ওয়ানডে ও টি-টোয়েন্টির এক নম্বরে। ব্যাট ও বল হাতে মুন্সিয়ানা দেখিয়ে বিশ্বের নামীদামি ক্রিকেটারদের মন জয় করেছেন সাকিব। সেই সাকিবকেই ‘ড্যাডি অব অলরাউন্ডার’ বললেন ভারতের সাবেক ক্রিকেটার আকাশ চোপড়া।

নিজের সময়ে ক্রিকেটে সময়টা ভালো যায়নি আকাশ চোপরার। তবে নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রায়ই ক্রিকেটের বিভিন্ন বিষয় নিয়ে বেশ শিক্ষণীয় আলোচনা করেন এই ক্রিকেট বিশেষজ্ঞ।

তার সবশেষ পর্বের আলোচনার বিষয় ছিলো অলরাউন্ডার। স্বাভাবিকভাবেই সেখানে সাকিবকে আলোচনা আসে। সেখানেই আকাশ চোপড়ার বলেন, সাকিব অলরাউন্ডারদের ‘বাবা’!

আকাশ চোপড়া এই ভিডিওতে বিশ্বকাপের আলোচিত অলরাউন্ডারদের নিয়ে আলোচনা করেন। এই তালিকায় আছেন ক্রিস ওকস, মিচেল মার্শ, শাদাব খানরা। এদের পাশাপাশি উঠে এসেছে বাংলাদেশের সাকিবের নামটাও। আর তখনই সাকিবের প্রশংসায় আকাশ মন্তব্য করেন, ‘সাকিব ইজ দ্য ড্যাডি অব অলরাউন্ডার’ (সাকিব অলরাউন্ডারদের বাবা)।

অলরাউন্ডার হিসেবে ক্রিকেটের সব সংস্করণেই নিজের ছাপ রেখেছেন সাকিব আল হাসান। পারফরম্যান্সে কখনও সাবেকদের ছাড়িয়ে গেছেন আবার কখনও ছাড়িয়ে গেছেন নিজেকেও। রেকর্ড ভাঙা আর গড়ার খেলাটা সাকিবের জন্য নতুন কিছু নয়। এক যুগ ধরে ব্যাট-বলে পারফর্ম করে আন্তর্জাতিক ক্রিকেটে দাপিয়ে বেড়াচ্ছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার। ক্রিকেট ক্যারিয়ারে গড়েছেন অসংখ্য রেকর্ড। দেড় দশকের বেশি সময়ের ক্যারিয়ারে ছাড়িয়ে গেছেন বিশ্বের বড় বড় তারকা ক্রিকেটারদের।

তিন সংস্করণ মিলিয়ে ব্যাট হাতে ১৪ হাজার ৪৭ রান করেছেন বাঁহাতি এই ব্যাটার। এ ছাড়া বল হাতে নিয়েছেন ৬৭৮ উইকেট। সবশেষ ওয়ানডে বিশ্বকাপে পুরো বিশ্ব মাতিয়ে দিয়েছিলেন সাকিব। যেখানে ৬০৬ রানের পাশাপাশি ১১ উইকেট নিয়েছেন অভিজ্ঞ এই অলরাউন্ডার।

২০১৯ বিশ্বকাপের কথা মনে করিয়ে দিয়ে আকাশ চোপড়া বলেন, ‘এটা বলতেই হবে। সে বাংলাদেশের অধিনায়ক। ২০১৯ বিশ্বকাপের কথা আপনাদের মনে আছে? সেবার সে খেলে বুঝিয়ে দিয়েছিল এই বিশ্বকাপের আসরটা তার।’
সবশেষ এক বছরে ওয়ানডেতে বেশ ভালো ছন্দে আছেন সাকিব। ব্যাট হাতে ১৪ ম্যাচে ৩৫.০৭ গড়ে করেছেন ৪৫৬ রান। এদিকে বল হাতে সাকিবের শিকার ২০ উইকেট।

ভারতের সাবেক এই ব্যাটার বলেন, ‘সর্বশেষ এক বছরে সাকিব ৯ ম্যাচে ৩৩১ রান করেছে (মূলত ১৪ ম্যাচে ৪৫৬ রান), ১৬ উইকেট (২০ উইকেট নিয়েছেন ১৪ ম্যাচে) নিয়েছে। ইকোনমি রেট দারুণ। সবাই যদি এক পাশে থাকে, অলরাউন্ডারদের তালিকায় সাকিব আরেক পাশে।’

আগামী অক্টোবরে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপের এবারের আসর। যেখানে বাংলাদেশের তুরুপের তাস হতে পারেন সাকিব। আকাশ চোপড়া মনে করেন, পারফরম্যান্সে বিশ্বকাপ শেষে সবাইকে ছাড়িয়ে যাবেন সাকিব।

Advertisement
Share.

Leave A Reply