fbpx

সাড়ে ৩৬ হাজার টাকার নতুন আইফোনসহ অ্যাপলের একাধিক পণ্য অবমুক্ত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রে অ্যাপলের নিজ কার্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল ‘পিক পারফরম্যান্স’ ইভেন্টটি। যেখানে নতুন আইফোন, আইপ্যাড, ডেস্কটপ কম্পিউটারসহ বিভিন্ন পণ্য অবমুক্ত করে এই টেক জায়ান্ট। মঙ্গলবার এসব পণ্য উন্মোচন করে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক। চলুন জেনে নিই, এবারের আসরে অ্যাপল যেসব নতুন পণ্য অবমুক্ত করেছে।

আইফোন এসই

অনেকেই বাজেটের জন্য আইফোন কিনতে পারেন না। তাই মধ্যবিত্তদের কথা মাথায় রেখে সাশ্রয়ী মূল্যে নতুন আইফোন তৈরি করেছে অ্যাপল। আইফোন এসই মডেলের নতুন আইফোনটিতে রয়েছে শক্তিশালী এ১৫ বায়োনিক প্রসেসর। ফলে এটি ‘আইফোন ৮’ এর তুলনায় প্রায় ২৬ গুণ দ্রুত কাজ করতে পারে।

সাড়ে ৩৬ হাজার টাকার নতুন আইফোনসহ অ্যাপলের একাধিক পণ্য অবমুক্ত

এই ডিভাইসে ব্যবহার করা হয়েছে আইওএস ১৫ অপারেটিং সিস্টেম, যা ফাইভজি সাপোর্টের। তবে এই ডিভাইসের স্ক্রিনের আকার তুলনামূলক কম, মাত্র ৪ দশমিক ৭ ইঞ্চি।

এতে রেটিনা ডিসপ্লে ব্যবহার করায় আইফোন ১৩ বা আইফোন ১৩ প্রো মডেলের মতোই উন্নত রেজল্যুশনে ছবি বা ভিডিও দেখা যাবে। এছাড়া রয়েছে শক্তিশালী ব্যাটারির সুবিধাও, যা দিয়ে আপনি অনায়েসেই ১৫ ঘণ্টা পর্যন্ত ভিডিও দেখা বা ৫০ ঘণ্টা পর্যন্ত গান শুনতে পারবেন।

আইফোন এসই মডেলের আইফোনটির সামনে–পেছনে রয়েছে ৮ ও ১২ মেগাপিক্সেলের ক্যামেরা। এতে ডিপফিউশন প্রযুক্তি ও এইচডিআর সুবিধা থাকায় বেশ ভালোমানের ছবি তোলার পাশাপাশি দেখাও যায়। আর পানিরোধক ও টাচ আইডি সেন্সর সুবিধার আইফোনটিতে ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি থাকায় দ্রুত চার্জ হয়।

আগামী ১৮ মার্চ থেকে বিশ্বের বিভিন্ন দেশে আইফোনটি পাওয়া যাবে। মিডনাইট, স্টারলাইট ও লাল রঙে ডিভাইসটি পাওয়া যাবে। এর স্টোরেজ ৬৪ গিগাবাইট আর দাম ধরা হয়েছে ৪২৯ ডলার, বাংলাদেশি মূল্যে যার দাম প্রায় ৩৬ হাজার ৬৩৭ টাকা।

আইপ্যাড এয়ার

এবারের ইভেন্টে এমআই প্রসেসরে চলা ফাইভজি সাপোর্টেড আইপ্যাড এয়ার অবমুক্ত করা হয়েছে, যা দুটি সংস্করণে পাওয়া যাবে। একটিতে শুধু ওয়াইফাইয়ের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাওয়া যাবে আর অন্যটিতে ওয়াইফাই ও সেলুলার উভয় সংযোগ কাজে লাগিয়েই ইন্টারনেট ব্যবহার করা যাবে।

সাড়ে ৩৬ হাজার টাকার নতুন আইফোনসহ অ্যাপলের একাধিক পণ্য অবমুক্ত

ডিভাইসটিতে আছে আট কোরের জিপিইউ সুবিধা, যা আগের সংস্করণের তুলনায় দ্রুত কাজ করে। এর সামনে ও পিছনে উভয় দিকেই রয়েছে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা।

আইপ্যাডটিতে সেন্টার স্টেজ সুবিধা থাকায় ভিডিও কলের সময় আলাদাভাবে ফ্রেম ঠিক করে নেওয়া লাগবে না। ধূসর, গোলাপি, বেগুনি, নীল ও রুপালি রঙে এটি বাজারে পাওয়া যাবে। আইপ্যাডটির ধারণক্ষমতা ৬৪ ও ২৫৬ গিগাবাইট। এটিও ১৮ মার্চ থেকে পাওয়া যাবে। ওয়াইফাই সংস্করণের আইপ্যাডটির দাম ৫৯৯ ডলার বা ৫১ হাজার ১৫৩ টাকা এবং ওয়াইফাই ও সেলুলার সংস্করণটির দাম ৭৪৯ ডলার বা ৬৪ হাজার টাকা।

ম্যাক স্টুডিও ডেস্কটপ

ম্যাক স্টুডিও নামের ডেস্কটপ কম্পিউটার এনেছে অ্যাপল। যেখানে ব্যবহার করা হয়েছে এমআই ম্যাক্স ও এমআই আলট্রা প্রসেসর।কম্পিউটারটি ৮ টেরাবাইট ধারণক্ষমতাসম্পন্ন, মেমোরি ৬৪ গিগাবাইট, যা ১২৮ গিগাবাইট পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব।

সাড়ে ৩৬ হাজার টাকার নতুন আইফোনসহ অ্যাপলের একাধিক পণ্য অবমুক্ত

এই কম্পিউটারে ৪টি থান্ডারবোল্ট ৪ পোর্ট, ১০ গিগাবাইট ইথারনেট পোর্ট, ৩টি ইউএসবি-এ পোর্টসহ এইচডিএমআই ও এসডি কার্ড সুবিধা রয়েছে। ম্যাক স্টুডিওর এমআই ম্যাক্স সংস্করণটির দাম ১ হাজার ৯৯৯ ডলার থেকে শুরু এবং এমআই আলট্রা সংস্করণটির দাম ৩ হাজার ৯৯৯ ডলার।

স্টুডিও ডিসপ্লে মনিটর

অ্যাপলের এই মনিটরের দৈর্ঘ্য২৭ ইঞ্চি, যা ফাইভকে প্রযুক্তির ছবি প্রদর্শন করতে পারে। মনিটরটিতে ভিডিও কল করার জন্য ১২ মেগাপিক্সেলের ক্যামেরাও রয়েছে।

সাড়ে ৩৬ হাজার টাকার নতুন আইফোনসহ অ্যাপলের একাধিক পণ্য অবমুক্ত

থান্ডারবোল্ট ৩ এবং ইউএসবি সি পোর্ট সুবিধার মনিটরটি সহজেই ম্যাক কম্পিউটারের সঙ্গে যুক্ত করা যায়। এর দাম ১ হাজার ৫৯৯ ডলার।

এমআই আলট্রা

এই ইভেন্টে এমআই আলট্রা মডেলের প্রসেসর প্রদর্শন করেছে অ্যাপল। এটি ব্যবহার করতে কমপক্ষে ১২৮ গিগাবাইট র‍্যাম প্রয়োজন হবে। এরই মধ্যে প্রসেসরটি নতুন ম্যাক স্টুডিও ট্যাবলেট কম্পিউটারে ব্যবহার করেছে মার্কিনী এই টেক জায়ান্ট।

Advertisement
Share.

Leave A Reply