fbpx

সুনামগঞ্জের হাওরের পাঁচ হাজার হেক্টর জমির ফসল নষ্ট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

হঠাৎ বন্যায় সুনামগঞ্জের হাওরের পাঁচ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল জাহিদ ফারুক।

মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে হাওরে বন্যা পরিস্থিতি নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

সংবাদ সম্মেলনে উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম ও মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার বক্তব্য রাখেন।

পানিসম্পদ উপমন্ত্রী বলেন, পানিসম্পদ মন্ত্রণালয় মানবতার মন্ত্রণালয়। মানবতার পাশে আছে এ মন্ত্রণালয়। আকস্মিক বন্যার ক্ষয়ক্ষতি হ্রাস করার লক্ষ্যে যথাযথভাবে কাজ করে যাচ্ছে মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড।

পানিসম্পদ প্রতিমন্ত্রী আরও জানান, সিলেট ও সুনামগঞ্জে হাওরের বাঁধে ১৩৬টি স্থানে সিপেজের সৃষ্টি হয়েছে, এর মধ্যে ৮৮টি সম্পূর্ণ মেরামত করা হয়েছে, ৩৮টির কাজ চলমান রয়েছে। ডেল্টাপ্ল্যান ২১০০ অনুযায়ী ৬৪টি জেলায় নদী খননের লক্ষ্যে ৫১১টি নদীর জায়গায় ৬২৭টি ছোট নদী/খাল খননকাজ চলমান রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, সুনামগঞ্জ জেলায় প্রতি বছর আগাম বন্যায় ফসল রক্ষা বাঁধ ও ফসলের ক্ষয়ক্ষতি হয়, তবে অগ্রিম সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের ফলে ২০১৭ সাল থেকে এ ক্ষয়ক্ষতির পরিমাণ অনেকাংশে হ্রাস পেয়েছে। ১-৬ এপ্রিল সিলেট ও সুনামগঞ্জ জেলায় ভারি বৃষ্টিপাত হয়, যা তিনদিনে ১ হাজার ২০৯ মিলিমিটার রেকর্ড করা হয়েছে। বৃষ্টির পানি ও ভারতের চেরাপুঞ্জির বৃষ্টির পানি এসে সুনামগঞ্জে জমা হয়। হাওরের এবং এর নদী/খালে এত পানি ধারণ করার ক্ষমতা নেই। প্রতি বছর উজান থেকে ১ দশমিক ২ বিলিয়ন টন পলি আমাদের দেশে চলে এসে জমা হয়। ফলে নদীর নাব্যতা হ্রাস পাচ্ছে, নদী/খালে পানি ধারণক্ষমতা কমে যাচ্ছে। ড্রেজিং করে এসব নদী/খাল রক্ষা করার কাজ চলমান।

তিনি বলেন, সুনামগঞ্জ হাওরে মোট ১ হাজার ৭১৮ কিমি বাঁধ রয়েছে। এর মধ্যে ৫৩৫ কিমি বাঁধের কাজ ড্রোনের মাধ্যমে ছবি সংগ্রহ করে যাচাই-বাছাই ও মনিটরিং করা হয়েছে। সম্প্রতি বন্যায় হাওরের তিনটি স্থানে ১৭০ মিটার বাঁধ ভেঙে গেছে, দুটি স্থানে বাঁধের মেরামতকাজ চলমান রয়েছে। অন্যান্য হাওরে ধান কাটা অব্যাহত রয়েছে। আগাম বন্যার জন্য সব সময় মনিটরিং ও প্রস্তুতি নেয়া হয়ে থাকে। হাওরের পানি জমে থাকার কারণে ডিসেম্বরে সব জায়গায় কাজ শুরু করা যায়নি।

Advertisement
Share.

Leave A Reply