fbpx

সুন্দরবন নিয়ে প্রযুক্তিগত সহযোগিতা দেবে জার্মানি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের সুন্দরবনে প্রযুক্তিগত সহযোগিতা করবে জার্মানি। বাংলাদেশ ও জার্মানির মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান এবং বাংলাদেশে জার্মান সরকারের পক্ষে জিআইজেডের কান্ট্রি ডিরেক্টর আন্দ্রেয়াস কুক চুক্তিতে সই করেন। মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চুক্তির প্রকল্পগুলোর শিরোনাম হলো, সুন্দরবন ম্যানগ্রোভ এবং সামুদ্রিক সুরক্ষিত অতলস্পর্শী এলাকা (সোয়াচ অফ নো গ্রাউন্ড) সমন্বিত ব্যবস্থাপনা এবং ট্যানারিগুলোতে ভালো কাজের পরিবেশ (জিওটিএএন)।

সুন্দরবন ম্যানগ্রোভস এবং সামুদ্রিক সুরক্ষিত অতলস্পর্শী এলাকার (সোয়াচ অফ নো গ্রাউন্ড) সমন্বিত ব্যবস্থাপনা প্রকল্পের জন্য চার মিলিয়ন ইউরো সহয়তা দেওয়া হবে। তিন বছর মেয়াদের মধ্যে ২০২৫ সালের ৩১ জুলাইয়ের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবে।

পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীনে মৎস্য (ডিওএফ) প্রকল্পটি বাস্তবায়ন করবে।
সরকার ১ লাখ ৭৩ হাজার হেক্টর সারফেস এলাকা নিয়ে এসওএনজিকে দেশের প্রথম মেরিন সুরক্ষা এলাকা হিসেবে মনোনীত করেছে।

মূলত বিস্তৃত ‘নীল সুন্দরবন’ এলাকাকে সহায়তার লক্ষ্যে ২০১৭ সালের মার্চ থেকে চলমান প্রকল্পে চাহিদা ভিত্তিতে অর্থায়নের প্রস্তাব করা হয়েছে।

মূল প্রকল্পের উদ্দেশ্য হলো সমন্বয় প্রক্রিয়া উন্নত করা, সামুদ্রিক সুরক্ষিত অতলস্পর্শী এলাকার প্রাকৃতিক সম্পদের সুরক্ষা, সামুদ্রিক সুরক্ষিত এলাকার টেকসই ব্যবহার এবং বিএফডির ক্ষমতা জোরদার করা।

Advertisement
Share.

Leave A Reply