fbpx

১৫ মার্চ থেকে সুন্দরবনে মধু সংগ্রহ শুরু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী ১৫ মার্চ থেকে সুন্দরবনে আবারও মধু আহরণ শুরু হচ্ছে বলে জানিয়েছেন সুন্দরবন পশ্চিম বনবিভাগের বিভাগীয় বনকর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) গণমাধ্যমকে এ তথ্য জানান তিনি।

মোহসিন হোসেন বলেন,অন্যান্য বছর ১ এপ্রিল থেকে সুন্দরবনে মৌয়ালরা মধু ও মোম সংগ্রহ করতেন। তার আগে মৌয়ালদের পাশ-পারমিট দেওয়া হতো। কিন্তু কিছু মৌয়াল পাশ-পারমিট না নিয়ে অবৈধভাবে আগেই বনে ঢুকে মধু আহরণ শুরু করেন। ফলে পাশ-পারমিট নিয়ে বনে যাওয়া মৌয়ালরা তাদের কাঙ্খিত মধু আহরণ করতে পারেন না।

এছাড়া গবেষণা করে দেখা গেছে, বনের মৌচাকগুলোতে ১৫ মার্চ থেকেই মধু পাওয়া যায়। সে কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এদিকে সুন্দরবন পশ্চিম বনবিভাগের খুলনা রেঞ্জের (গোলপাতা কূপ কর্মকর্তা) নির্মল কুমার মণ্ডল জানান, সুন্দরবনে গোলপাতা সংগ্রহ মৌসুম শুরু হয়েছে।

তিনি বলেন, ‘মৌসুমের প্রথম দফায় বাওয়ালিরা গোলপাতা কাটতে ব্যস্ত। সুন্দরবন পশ্চিম বিভাগের খুলনা রেঞ্জের একটি কূপে প্রথম দফায় ৭৪ হাজার ৭’শ ৫ মন গোলপাতা কাটার পারমিট দেওয়ার লক্ষ্যমাত্রা ছিল। তার মধ্যে প্রথম দফায় বাওয়ালিরা ৫৮ হাজার ৬৬০ মণ গোলপাতা সংগ্রহের পারমিট নিয়েছেন।গত ৩০ জানুয়ারি থেকে এ পারমিট দেওয়া শুরু হয় এবং আগামী ৩০ মার্চ পর্যন্ত গোলপাতা সংগ্রহ চলবে।’

খুলনা সার্কেলের বনসংরক্ষক মিহির কুমার দো বলেন, ‘বাওয়ালিরা যাতে বনে নির্বিঘ্নে গোলপাতা কাটতে পারে তার জন্য সার্বক্ষণিক তদারকি করা হচ্ছে। গত বছর সুন্দরবন থেকে মৌয়ালরা ৪ লাখ ৪৬ হাজার  ৩১৫ কেজি মধু ও ১ লাখ ৩৩ হাজার ৯০৫ কেজি মোম আহরণ করেছিলেন। এ বছর এর পরিমাণ আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।’

Advertisement
Share.

Leave A Reply