fbpx

২৫ ফেব্রুয়ারি ফিলিস্তিনের ইতিহাসে এক রক্তাক্ত দিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

১৯৯৪ সালে আজকের এই ২৫ ফেব্রুয়ারি এক রক্তাক্ত ঘটনায় স্নাত। সেদিন অধিকৃত ফিলিস্তিনের আলখলিল শহরে হযরত ইব্রাহীম (আ.) এর স্মৃতি বিজরিত মসজিদে একজন উগ্র ইহুদিবাদী নামাজরত রোজাদারদের ওপর গুলি চালায়। তাৎক্ষণিকভাবে ২৯ জন শহীদ এবং ২০০ এর বেশি ফিলিস্তিনি আহত হন। পরে হত্যাকাণ্ডে শহীদের সংখ্যা প্রায় ৭০ জনে পৌঁছে।

পবিত্র রমজান মাসে এ নৃশংস হামলার ঘটনা দখলদার ইহুদিবাদী সন্ত্রাসীদের স্বরূপ আরো একবার উন্মোচিত করে। বিশ্বব্যাপী ওঠে নিন্দা ও প্রতিবাদের ঝড়। এ ঘটনার প্রতিবাদে আরব সরকারগুলো ইসরাইলের সাথে আপোস আলোচনা কিছুকালের জন্য স্থগিত করে।

ফিলিস্তিনিরা মনে করেন, ওই হামলাটি ছিল পরিকল্পিত। ওই ঘটনার প্রত্যক্ষদর্শী অনেক ফিলিস্তিনি বলেছেন, হামলাটি কেবল এক ইহুদিবাদী দখলদারের কাজ ছিল না। এটি ইসরাইল সরকারে নির্দেশনা ব্যতিত ঘটেনি।

ইসরাইলী নৃশংসতার জবাবে ফিলিস্তিনীরা দখলদার বিরোধী প্রতিবাদ আন্দোলন জোরদার করে। কয়েক মাস পর্যন্ত চলে প্রতিবাদের তীব্রতা। ফলে শেষ পর্যন্ত ইসরাইল ঐ সন্ত্রাসী ইহুদিবাদীকে গ্রেফতার ও বিচার করে। কিন্তু দখলদার ইসরাইল ঐ সন্ত্রাসীকে একজন পাগল হিসেবে অভিহিত করে তাকে শাস্তি দেয়া হতে বিরত থাকে।

২৫ ফেব্রুয়ারি ফিলিস্তিনের ইতিহাসে এক রক্তাক্ত দিন

আজও থামেনি ফিলিস্তিনে রক্তপাত। ছবি : সংগৃহীত

এভাবেই বিচারহীনতা জারি থাকে অধিকৃত ফিলিস্তিনে। এখনও নিয়মিত রক্ত ঝড়ছে এ জনপদে।

Advertisement
Share.

Leave A Reply