fbpx

৪৪ শতাংশ বাল্যবিবাহের কারণ ‘উপযুক্ত পাত্র’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাল্যবিবাহের কারণ কী? আসলে এর পেছনের আসল কারণ কি শুধুই দারিদ্র্য ও সামাজিক নিরাপত্তাবোধের অভাব? জরিপের তথ্য বলছে অন্য কথা। শুধু এই দুই কারণ নয়, বরং বাল্যবিবাহ দেওয়ার পেছনে অভিভাবকেরা ‘উপযুক্ত পাত্র’ পাওয়ার কথা বেশি বলছেন।

দরিদ্র ও ধনী—দুই ধরনের পরিবারেই ঘটছে বাল্যবিবাহ। ১৮ বছরে বয়সের আগে মেয়েদের বিয়ে দেওয়া উচিত বলে মনে করছেন ৫০ শতাংশ অভিভাবক। পড়াশোনায় থাকা অবস্থায় মেয়েদের বেশি বাল্যবিবাহ হচ্ছে। বেশি মেয়ে সন্তান থাকা পরিবারের চেয়ে একটি মেয়েসন্তান থাকা পরিবার বাল্যবিবাহ বেশি দিচ্ছে।

‘বর্ন টু বি আ ব্রাইড’ (কনে হওয়ার জন্যই যেন জন্ম) শিরোনামে জরিপ প্রতিবেদনটি প্রকাশ করেছে ব্র্যাকের সোশ্যাল এমপাওয়ারমেন্ট অ্যান্ড লিগ্যাল প্রোটেকশন (সেলপ) কর্মসূচি। বাল্যবিবাহের প্রবণতা ও কারণ খুঁজে বের করতে এ বছরের মার্চ ও এপ্রিল মাসে দেশের ২৭টি জেলার ২ হাজার ৮০ গ্রামের ৫০ হাজার পরিবারের ওপর জরিপ পরিচালনা করা হয়েছে। জরিপ প্রতিবেদনে বলা হয়েছে, ১৮ বছরের কম বয়সী মেয়েদের বিয়ের হার প্রায় ৪৫ শতাংশ। এর মধ্যে প্রায় ৭ শতাংশ ১৫ বছরের কম বয়সী। ৭০ শতাংশ কিশোরী বাল্যবিবাহের ঝুঁকিতে রয়েছে।

জরিপে বাল্যবিবাহের কারণ নিয়ে যেসব ধারণা প্রচলিত আছে, এর বাইরে অন্য কারণগুলো বেশি পাওয়া গেছে। অভিভাবকদের বাল্যবিবাহ দেওয়ার মানসিকতার পাশাপাশি সামাজিক চাপ থেকেও বাল্যবিবাহ হচ্ছে। বাল্যবিবাহ প্রতিরোধে সচেতনতা সৃষ্টি, এলাকার জনপ্রতিনিধি, কাজি, ইমামসহ লোকজনকে সম্পৃক্ত করে বিভিন্ন পদক্ষেপ নিতে সরকারকে বেসরকারি সংস্থাগুলোকে সঙ্গে নিয়ে কাজ করা প্রয়োজন।

প্রসঙ্গত, বিশ্ব জনসংখ্যা পরিস্থিতি ২০২৩ প্রতিবেদন অনুসারে, ২০৪টি দেশ ও অঞ্চলের মধ্যে বাল্যবিবাহের হারের দিক দিয়ে বিশ্বে বাংলাদেশের অবস্থান পঞ্চম, এশিয়ায় প্রথম।

বাংলাদেশ জনমিতি ও স্বাস্থ্য জরিপ (বিডিএইচএস) ২০২২ প্রতিবেদন অনুসারে, দেশে ১৮ বছরের কম বয়সী মেয়েদের বিয়ে বা বাল্যবিবাহের হার ৫০ শতাংশ।

জরিপ হওয়া ২৭টি জেলার মধ্যে পিরোজপুরে সবচেয়ে বেশি—প্রায় ৭৩ শতাংশ বাল্যবিবাহ হচ্ছে। এরপরের অবস্থানেই রয়েছে চাঁপাইনবাগঞ্জে ৬৫ শতাংশের বেশি, নওগাঁয় ৬৫ শতাংশ, ঠাকুরগাঁওয়ে প্রায় ৬৩ শতাংশ এবং জয়পুরহাটে ৬১ শতাংশের বেশি। সবচেয়ে কম বাল্যবিবাহ হওয়া পাঁচটি জেলা হচ্ছে নেত্রকোনা (২৪ শতাংশ), মৌলভীবাজার (২৯ শতাংশ), বাগেরহাট (২৯ শতাংশের বেশি), ময়মনসিংহ (প্রায় ৩০ শতাংশ) এবং মানিকগঞ্জ (৩২ শতাংশের বেশি)।

Advertisement
Share.

Leave A Reply