fbpx

৫০ বছর পর মার্কিন মহাকাশযান চাঁদে অবতরণ করল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রায় অর্ধশতাব্দী পর আবারও চাঁদে মার্কিন মহাকাশযান অবতরণ করল। স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করেছে বাণিজ্যিক এই মহাকাশযানটি।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, এই প্রথম ব্যক্তিমালিকানাধীন পর্যায়ে চাঁদে মহাকাশযান পাঠাল যুক্তরাষ্ট্র। মহাকাশযান তৈরি করে চাঁদে পাঠিয়েছে টেক্সাসভিত্তিক প্রতিষ্ঠান ‘ইনটুইটিভ মেশিন’। বাণিজ্যিক মহাকাশযানের মাধ্যমে পরিচালিত এই চন্দ্রাভিযানে অর্থায়ন করেছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা।

সিএনএন জানিয়েছে, ফ্লোরিডায় নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে যাত্রা শুরু হাজার হাজার মাইল পথ পাড়ি দিয়ে মানুষবিহীন মহাকাশযান ‘অডিসিয়াস’ চাঁদের উপরিভাগে পৌঁছায় স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায়।

মার্কিন সংবাদমাধ্যমগুলো বলছে, ‘ওডি’ বা ‘আইএম-১’ ডাকনামের রোবটটিকে চাঁদের মাটিতে স্থাপনে কয়েক মিনিট সময় লাগলেও কিছুক্ষণ পর থেকেই সেটি ইনটিউটিভ মেশিনসের নিয়ন্ত্রণকক্ষে সংকেত পাঠাতে শুরু করে।

‘ইনটুইটিভ মেশিন’ ও নাসার পক্ষ থেকে জানানো হয়, চলতি দশকের শেষ দিকে চাঁদে নভোচারী পাঠানোর পথ সুগম করা এ অভিযানের লক্ষ্য।

এর আগে, গত মাসে একটি মার্কিন প্রতিষ্ঠানের চন্দ্রাভিযান ব্যর্থ হয়। এতে প্রশ্ন ওঠে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর চন্দ্রাভিযান পরিচালনার সক্ষমতা নিয়ে। সবশেষ ১৯৭২ সালে নাসা সফলভাবে চাঁদে অ্যাপোলো ১৭ মিশন পরিচালনা করে।

জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটির স্পেস পলিসি ইনস্টিটিউটের পরিচালক স্কট পেস বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘যুক্তরাষ্ট্র কয়েক দশক অনুপস্থিত থাকার পর তার চন্দ্রাভিযানের সক্ষমতা নতুন করে গড়ে তোলার চেষ্টা চালাচ্ছে। মাঝেমধ্যেই এমন কথা শোনা যায়, আমরা অতীতে এটি (সফল চন্দ্রাভিযান) করেছি; এখন কেন পারব না? এ অভিযান কীভাবে করতে হয়, তা প্রতিটি প্রজন্মকেই শিখতে হবে। ‘

Advertisement
Share.

Leave A Reply