fbpx

৯৬তম অস্কার: সেরা অভিনেতা মারফি, অভিনেত্রী এমা স্টোন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ আয়োজন দ্য একাডেমি অ্যাওয়ার্ডস সেরেমনির (অস্কার) ৯৬তম আসর বসেছে আজ। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় লস অ্যাঞ্জেলেসের হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে ১০ মার্চ রাতে (বাংলাদেশ সময় ১১ মার্চ ভোর ৫টা) শুরু হয় পুরস্কার বিতরণ।

নানা জল্পনা-কল্পনা, অনুমানকে সত্যি করে ৯৬ তম অস্কার আসরের সেরা সিনেমা হিসেবে ঘোষণা করা হয়েছে ‘ওপেনহাইমার’-এর নাম। ‘পারমাণবিক বোমার জনক’ জে রবার্ট ‘ওপেনহাইমারকে নিয়ে তৈরি হয়েছে এই ছবি। তবে এটি বায়োপিক নয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিতে তৈরি। ‘ওপেনহাইমার’ নির্মাণের জন্য সেরা চলচ্চিত্র নির্মাতার পুরস্কারও পেয়েছেন ক্রিস্টোফার নোলান।

৯৬ তম অস্কার আসরে সেরা অভিনেতার পুরস্কার উঠেছে কিলিয়ান মারফির হাতে। ‘ওপেনহাইমার’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। এটি তার প্রথম অস্কার এবং তিনিই প্রথম আইরিশ অভিনেতা যিনি এই পুরস্কার জিতেছেন।

এছাড়াও ৯৬তম অস্কার আসরে সেরা অভিনেত্রীর পুরস্কার উঠেছে এমা স্টোনের হাতেই। ‘পুওর থিংস’ সিনেমার জন্য এই পুরস্কার জিতেছেন তিনি। এটি অভিনেত্রীর দ্বিতীয় অস্কার।

ক্যারিয়ারে প্রথমবারের মতো অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের পুরষ্কার জিতেছেন অভিনেতা রবার্ট ডাউনি জুনিয়র। ৯৬তম অস্কারের মঞ্চে ‘ওপেনহাইমার’ সিনেমায় অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেতার পুরষ্কার ওঠে তার হাতে। দ্য হোল্ডওভারস সিনেমায় অভিনয়ের জন্য সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন অভিনেত্রী ডে’ভাইন জয় র‌্যান্ডলফ।

গত বছরের আলোচিত সিনেমা ‘ওপেনহেইমার’-এর জন্য সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন নোলান। সেরা চিত্রগ্রাহকের পুরস্কার জিতেছেন হোয়েতে ভ্যান হোয়েতেমা (‘ওপেনহেইমার’)। ‘বার্বি’র ‘হোয়াট ওয়াজ আই মেড ফর?’-এর জন্য সেরা মৌলিক গানের পুরস্কার জিতেছেন বিলি আইলিশ ও ফিনেস ও’কনেল।

এছাড় তথ্যচিত্র বিভাগে অস্কার পেয়েছে ইউক্রেনে রাশিয়ার হামলা নিয়ে নির্মিত ‘টোয়েন্টি ডেজ ইন মারিউপোল’। ইউক্রেনে রাশিয়ার হামলা নিয়ে তথ্যচিত্রটি বানিয়েছেন মিস্তসলভ চেরনভ।

Advertisement
Share.

Leave A Reply