fbpx

রবিবার বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের অবকাশকালীন বেঞ্চের কার্যক্রম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি সাহাবুদ্দীন আহমদের প্রতি শ্রদ্ধা জানিয়ে রবিবার সুপ্রিম কোর্টের উভয় বিভাগের অবকাশকালীন বেঞ্চের কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদেশক্রমে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে শনিবার (১৯ মার্চ) এ তথ্য জানানো হয়েছে।

শনিবার সকাল ১০টা ২৫ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান সাহাবুদ্দীন আহমদ।

সুপ্রিম কোর্টের আরেক বিজ্ঞপ্তিতে জানানো হয়, রবিবার সকাল ১০টায় জাতীয় ঈদগাহ মাঠে সাহাবুদ্দীন আহমদের জানাজা হবে। সুপ্রিম কোর্টের ঐতিহ্য অনুসারে ২০ মার্চ সুপ্রিম কোর্টের উভয় বিভাগের অবকাশকালীন বিচারিক কার্যক্রম বন্ধ থাকবে।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন সাহাবুদ্দীন আহমদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

১৯৭২ সালের ২১ জানুয়ারি সাহাবুদ্দীন আহমদ হাইকোর্ট বিভাগের বিচারপতি হন। সে বছর ১৮ ডিসেম্বর তার নিয়োগ স্থায়ী হয়। ১৯৮০ সালের ৮ ফেব্রুয়ারি তিনি আপিল বিভাগের বিচারপতি হন।

দেশের ষষ্ঠ প্রধান বিচারপতি হিসেবে ১৯৯০ সালের ১৪ জানুয়ারি নিয়োগ পান তিনি।

এরশাদ সরকারের পতনের পর সাহাবুদ্দীন আহমদ ১৯৯০ সালের ৬ ডিসেম্বর থেকে ১৯৯১ সালের ১০ অক্টোবর পর্যন্ত ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এরপর তিনি আবারও প্রধান বিচারপতি হিসেবে যোগ দেন। ১৯৯৫ সালের ১ জানুয়ারি তিনি অবসরে যান।

১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তাকে আবার রাষ্ট্রপতি করা হয়।

Advertisement
Share.

Leave A Reply