fbpx

তাইওয়ান ইস্যুতে শক্তির ব্যবহার ত্যাগ করবে না চীন: শি জিন পিং

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং হুঁশিয়ারি দিয়ে বলেছেন, তাইওয়ান ইস্যুতে শক্তির ব্যবহার ত্যাগ করবে না বেইজিং। রবিবার (১৬ অক্টোবর) চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) ২০তম কংগ্রেসের বক্তব্যে এ হুঁশিয়ারি দেন তিনি। এদিন তাইওয়ান, কোভিড নীতিসহ বেশি কিছু গুরুত্বপূর্ণ ইস্যুতে বক্তব্য রাখেন চীনের প্রেসিডেন্ট।

শি জিনপিং বলেন, আমরা সর্বোচ্চ আন্তরিকতা এবং প্রচেষ্টার সঙ্গে শান্তিপূর্ণ পুনর্মিলনের প্রচেষ্টা চালিয়ে যাবো। তবে তাইওয়ানের ক্ষেত্রে কখনই শক্তির ব্যবহার পরিত্যাগের প্রতিশ্রুতি দেবো না। এমনকি আমরা প্রয়োজনীয় সব ধরনের বিকল্প ব্যবস্থা রাখি।

তাইওয়ান নিয়ে শি জিনপিং দাবি করেন, ‘হংকংয়ের পরিস্থিতির ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে চীনের। আর তাইওয়ানে বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপ ও তৃতীয় শক্তির হস্তক্ষেপ কখনও মেনে নেওয়া হবে না। তাইওয়ান সমস্যা সমাধান করা চীনা জনগণের নিজস্ব বিষয়। চীনা জনগণকে একাই এর সমাধান করতে হবে। আমরা আন্তরিকতার সঙ্গে শান্তিপূর্ণ পুনর্মিলনের চেষ্টা চালিয়ে যাবো। কিন্তু বল প্রয়োগের বিষয়টি পরিত্যাগ করতে কখনই প্রতিশ্রুতিবদ্ধ হবো না।’

উল্লেখ্য, ১০ বছর ধরে চীনের কমিউনিস্ট পার্টি ও দেশের সর্বোচ্চ পদে রয়েছেন শি জিনপিং। তিন দশকের নিয়ম ভেঙে ফের দল ও দেশের সর্বোচ্চ পদে ফিরতে চলেছেন জিনপিং।

ভাষণে তিনি আরও বলেন, আমাদের সম্পূর্ণ পুনঃএকত্রীকরণকে বাস্তবায়িত করতে হবে। তার এমন বক্তব্যের সঙ্গে সঙ্গে করতালি দেন অনুষ্ঠানে কংগ্রেস সদস্যরা।

তাইওয়ান ভূখণ্ডকে সব সময় নিজেদের বলে দাবি করে আসছে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। যদিও তাইওয়ান সব সময় চীনের নিয়ন্ত্রণের বাইরে। দ্বীপটির সরকার নিজেদের স্বায়ত্বশাসিত ভূখণ্ড বলে দাবি করে আসছে।

সম্প্রতি মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে অঞ্চলটিতে অস্থিরতা ছড়িয়ে পড়ে। তাইপেকে সামরিক সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে ওয়াশিংটনকে সতর্ক করে আসছে বেইজিং।

সূত্র: সিএনএন

Advertisement
Share.

Leave A Reply