fbpx

অনুদানের জন্য চলচ্চিত্র আহ্বান

Pinterest LinkedIn Tumblr +

সরকারী অনুদানের জন্য চলতি অর্থবছরে পূর্ণদৈর্ঘ্য এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য গল্প, চিত্রনাট্য ও চলচ্চিত্র নির্মাণের পূর্নাঙ্গ প্রস্তাব আহ্বান করেছে সরকার।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞতিতে বলা হয়, চলচ্চিত্র শিল্পে মেধা ও সৃজনশীলতাকে উৎসাহিত করা এবং বাংলাদেশের আবহমান সাস্কৃতি সমুন্নত রাখার লক্ষ্যে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা ও মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল, শিল্পমান সমৃদ্ধ পূর্ণদৈর্ঘ্য ও স্বল্পদৈর্ঘ্য নির্মাণের প্রস্তাব আহ্বান করা হয়েছে।

আগ্রহী প্রযোজক, পরিচালক, চিত্রনাট্যকাররা আগামী ৩১ অক্টোবর বিকাল ৪টার মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের চলচ্চিত্র-২ শাখায় তাদের প্রস্তাব পাঠাতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রতি বছরের মত এবারও সর্বোচ্চ দশটি পূর্ণদৈর্ঘ্য ও দশটি স্বল্পর্দৈঘ্য চলচ্চিত্রের জন্য অনুদান দেওয়া হবে। তবে বিশেষ ক্ষেত্রে সংখ্যা বাড়তে পারে। অনুদানের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে সাহিত্যনির্ভর গল্প ও চিত্রনাট্যকে। প্রথম চেকপ্রাপ্তির নয় মাসের মধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ও ছয় মাসের মধ্যে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের নির্মাণকাজ সমাপ্ত করতে হবে। পূর্ণদৈর্ঘ্য সিনেমা কমপক্ষে ২০টি সিনেমা হলে মুক্তি দিতে হবে। একজন প্রযোজক সর্বোচ্চ তিনবারের বেশি অনুদান পাবেন না।

‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে নির্মাণে সরকারি অনুদান প্রদান নীতিমালা-২০২০ (সংশোধিত)’ অনুযায়ী ২০২০-২১ অর্থ বছর থেকে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের অনুদান ২০ লাখ টাকা দিয়ে আসছে সরকার।

Share.

Leave A Reply