fbpx
BBS_AD_BBSBAN
৬ই ডিসেম্বর ২০২২ | ২১শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

অরণ্য আনোয়ারের ‘জননী’: মূল চরিত্রে ৬ মাসের শিশু!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হলো স্বাধীনতা দিবসের বিশেষ নাটক ‌‘জননী’। এটি নির্মাণ করেছেন অরণ্য আনোয়ার। যার মূল চরিত্রে দেখা যাবে মাত্র ৬ মাস বয়সী এক শিশুকে।

তিনি জানান, দেশে মুক্তিযুদ্ধ শুরু হওয়ার কিছুদিন আগে বৌদ্ধ অধ্যুষিত একটি গ্রামের সত্য ঘটনাকে কেন্দ্র করে গল্পটি রচনা করেছেন পুলক কান্তি বড়ুয়া। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে লক্ষ্য করে নির্মাতা নিজেই এটির চিত্রনাট্য করেছেন।

‘জননী’র গল্প এমন, ডায়রিয়ায় আক্রান্ত হয়ে বীণা ও মৃণালের ৬ মাসের শিশুপুত্র পুলক অসাড় হয়ে পড়ে। প্রতিবেশীরা বুঝতে পারেন শিশুটি আর জীবিত নেই। এরপর ডাক্তার আসে এবং জানিয়ে দেয় শিশুকে মাটি দেয়া জরুরি। কিন্তু বীণা প্রতিবাদ করে ওঠে; সে বলে, তার সন্তান মারা যায়নি। প্যাগোডা থেকে ভিক্ষু এসে বীণাকে বুঝিয়ে বলেন, ঈশ্বর তার শিশুকে নিয়ে গেছেন।

এরপর তীব্র চিৎকারে ঘর থেকে সবাইকে বের করে দরজা জানালা বন্ধ করে দিয়ে শিশুকে কোলে নিয়ে বসে থাকে বীণা। তারপর কী হয়, জানা যাবে নাটকের শেষে।

অরণ্য আনোয়ার বলেন, ‘বেদনার গল্প এটি। আমারই নিকট বন্ধু পুলকের জীবনে ঘটে যাওয়া ঘটনা। আমরা চেষ্টা করেছি নির্মোহভাবে গল্পটি পর্দায় তুলে ধরার। এটি একদিকে মাতৃত্বের, অন্যদিকে দেশাত্মবোধেরও। যা না দেখলে স্পষ্ট হওয়া যাবে না।’

‘জননী’ নাটকটি বাংলাভিশনে প্রচার হবে ২৬ মার্চ রাত ৮টায়। নির্মাতা জানান, একই গল্প নিয়ে তিনি একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের প্রস্তুতি নিচ্ছেন।

Advertisement
Share.

Leave A Reply