fbpx
BBS_AD_BBSBAN
৭ই ডিসেম্বর ২০২২ | ২২শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

আমাজন প্রাইমে নোমান রবিনের ‘ব্লসম ফ্রম অ্যাশ’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

স্পেশাল জুরি রেমী অ্যাওয়ার্ড প্রাপ্ত রোহিঙ্গা জনপদের শত বছরের ইতিহাস ও গণহত্যার উপর নির্মিত দূর্লভ পূর্ণদৈর্ঘ্য তথ্যচিত্র ব্লসম ফ্রম অ্যাশ পাওয়া যাচ্ছে আমাজন প্রাইমে।

মার্কিন প্রযোজক এলেক্স ব্লমের প্রযোজনায় নেপালি সিনেমাটোগ্রেফার সারুন মানান্ধারের অসাধারণ দৃশ্যধারণ ও বাংলাদেশি পরিচালক নোমান রবিনের নিরলস প্রচেষ্টার ফসল এই তথ্যচিত্র।

প্রত্যয় খানের আবহ সঙ্গীত চলচ্চিত্রটিকে অন্যন্য উচ্চতায় নিয়ে গেছে। এই বিষয়ে নোমান রবিন বলেন, ‘এই চলচ্চিত্র নির্মাণ করতে গিয়ে আমরা জানতে পারি সামরিক জান্তা কালের স্বাক্ষী অনেক বই, নথি, তৈলচিত্র, দেয়াল চিত্র, অংকন, ছবি, প্রমাণ নষ্ট করে ফেলেছে। নাম উল্লেখ করতে মানা মায়ানমারের অনেক স্কলারদের সহযোগীতায় রি-ক্রিয়েট করা গেছে সেই সব দুর্লভ এলিমেন্টস, আর এভাবেই নির্মিত হয়েছে এই কালের স্বাক্ষী চলচ্চিত্র। আমরা চেয়েছি আগামী শত বছর রোহিঙ্গাদের অধিকার আদায়ের দলিল হিসেবে থেকে যাক ব্লসম ফ্রম অ্যাশ।’

এলেক্স ব্লম বলেন, ‘আমি গর্বিত যে এই পূর্ণদৈর্ঘ্য তথ্যচিত্রটি ওয়াশিন্টনের ওয়ার্ল্ড হলোকাষ্ট মিউজিমের পিএইচডি রিসার্চার বিভাগ তাঁদের গবেষকদের জন্য সংরক্ষণ করেছে। নোমান ও তাঁর টিমের অদম্য ইচ্ছা, পরিশ্রম ও পাগলামী চলচ্চিত্রটিকে আজ এক সম্মানিত স্থানে নিয়ে গেছে।’

উল্লেখ্য, এই চলচ্চিত্রটি লন্ডনের অক্সফোর্ড কাউন্সিল কর্তৃক প্রদত্ত ১৯৯৭ সালে অং সান সূচিকে দেয়া সম্মানিত নাগরিক টাইটেল ‘ফ্রিডম অব দ্য সিটি’ ২০১৯ সালে কেড়ে নিতে মুখ্য সহায়ক ভূমিকা পালন করে।

Advertisement
Share.

Leave A Reply