fbpx

এসএসসি পরীক্ষা ১০-১২ নভেম্বর শুরুর সম্ভাবনা

Pinterest LinkedIn Tumblr +

আগামী ১০ থেকে ১২ নভেম্বরের মধ্যে যে কোনো দিন শুরু করা হতে পারে এ বছরের এসএসসি পরীক্ষা। পরীক্ষা আয়োজনে শিক্ষা বোর্ডগুলো এরইমধ্যে সব ধরনের প্রস্তুতি নেওয়া শুরু করেছে।

আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড সূত্র থেকে জানা গেছে, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে আগামী এক সপ্তাহের মধ্যে। পরীক্ষা শুরুর ১৫ দিন আগে প্রকাশ করা হবে সময়সূচি (রুটিন)।

সূত্র থেকে আরও জানা যায়, আগামী ১০ থেকে ১২ নভেম্বরের যে কোনো দিন থেকে এসএসসি পরীক্ষা শুরু করতে চায় শিক্ষা বোর্ডগুলো। যেহেতু, ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষার আয়োজন করা হবে, সেহেতু উল্লেখিত সময়ের মধ্যে এসএসসি পরীক্ষা শুরু করলে পরবর্তী এক মাসের মধ্যে এইচএসসি পরীক্ষা শুরুর প্রস্তুতি নেওয়া সম্ভব হবে।

এসএসসি পরীক্ষার জন্য প্রশ্নপত্র ছাপার কাজও এরইমধ্যে শেষ হয়েছে। চলতি সপ্তাহে প্রশ্নপত্র জেলা পর্যায়ে পাঠানো হবে বলেও জানিয়েছে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড সূত্র।

জানা গেছে, করোনা পরিস্থিতির প্রভাবে নির্ধারিত সময়ে পরীক্ষা আয়োজন করা সম্ভব না হওয়ায় গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের প্রশ্ন বাছাইয়ের সুযোগ বাড়ানো হবে। আগে ১০টি প্রশ্নের মধ্যে ৭-৮টির উত্তর দিতে হলেও এবার সেখানে চারটির উত্তর দিতে বলা হবে।

এদিকে, পরীক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি এড়াতে কেন্দ্রের বেঞ্চগুলোতে তাদেরকে ইংরেজি বর্ণ ‘জেড’ আকারে বসানো হবে। পরীক্ষার্থী, শিক্ষকসহ সবাইকে কেন্দ্রে মাস্ক পরে ঢুকতে হবে। হ্যান্ড স্যানিটাইজার রাখা হবে কেন্দ্রের প্রবেশ মুখে। সবাইকে সামাজিক দূরত্ব মেনে চালাতে হবে যাবতীয় কার্যক্রম।

এ বিষয়ে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ সংবাদমাধ্যমকে জানান, নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হলে পরীক্ষা শেষে পরবর্তী এক মাস পর ফল প্রকাশ করা হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সাথে আলোচনা করে এই সপ্তাহেই পরীক্ষা শুরুর দিন চূড়ান্ত করা হবে।

এবার সারাদেশে এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করতে প্রায় ২২ লাখ শিক্ষার্থী ফরম পূরণ করেছে। তার মধ্যে, ঢাকা শিক্ষাবোর্ডের অধীনে চার লাখ ৭৩ হাজার শিক্ষার্থী রয়েছে।

Share.

Leave A Reply