fbpx
BBS_AD_BBSBAN
৩০শে নভেম্বর ২০২২ | ১৫ই অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

করোনার নকল ওয়েবসাইট: তথ্য চুরির ফাঁদ হ্যাকারদের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা ভাইরাসের ওয়েবসাইটের আদলে হুবহু নকল পোর্টাল তৈরি করেছে হ্যাকাররা।এতে করে হাতিয়ে নেয়া হচ্ছে বেক্তিগত তথ্য।

বাংলাদেশ সরকারের তৈরিকৃত ওয়েবসাইট corona.gov.bd এর মত দেখতে হুবহু ওই পোর্টালের নাম corona-bd.com এই ওয়েবসাইটে অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাওয়ার জন্য রয়েছে নানা প্রলোভন।

তাদের ওয়েবসাইটে নিবন্ধন করতে গেলে প্রথমেই এনআইডি নম্বর, জন্মতারিখসহ ব্যক্তিগত সকল তথ্য দিতে হয় যা কিনা চলে যায় হ্যাকারদের হাতে।

হ্যাকারদের এধরনের তৎপরতা শনাক্ত করার পর দেশের ব্যাংকসহ কয়েকটি আর্থিক ও সরকারি প্রতিষ্ঠানে সাইবার হামলার সতর্কতা জারি করেছে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম-সিআইআরটি।

এই সংস্থাটির প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ বলেন, ‘অনেকে এসব মিথ্য ওয়েবসাইটে লগইন করছে। হ্যাকাররা তখন তার ব্যক্তিগত তথ্য চুরি করছে। এই তথ্য দিয়ে পরে তারা ব্যাংক গ্রাহকদের টাকাও হয়ত চুরি করতে পারে।”

আর এ বিষয়ে তথ্যপ্রযুক্তি খাত বলছেন, যখন যে বিষয়টি নিয়ে মানুষের আগ্রহ বেশি থাকে, হ্যাকাররা সেটিকে কেন্দ্র করে সক্রিয় হয়। এখন যেহেতু করোনাভাইরাস নিয়ে আগ্রহ বেশি, পাশাপাশি নগদ টাকায় লেনদেন না করে যেহেতু মানুষ এখন অনলাইন লেনদেন এবং মোবাইল লেনদেনে আগ্রহী হচ্ছে, সে কারণে হ্যাকাররাও সেই সুযোগ কাজে লাগাতে চাইছে।

সিআইআরটি জানায়, সাইবার হামলার এই ঝুঁকি তৈরি করেছে ক্যাসাব্লাংকা নামের একটি হ্যাকার গ্রুপ। তারা বাংলাদেশের বিভিন্ন ওয়েবসাইটকে নিশানা করে ম্যালওয়্যার আক্রমণ চালাচ্ছে।

এই আক্রমণ থেকে সুরক্ষার জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মচারী এবং গ্রাহকদের সচেতন করার পাশাপাশি সন্দেহজনক বিষয় নিয়ে https://www.cirt.gov.bd/incident-reporting ঠিকানায় জানাতে অনুরোধ করেছে সিআইআরটি।

Advertisement
Share.

Leave A Reply