fbpx

গাজীপুরের লাল মাটিতে জন্মেছে হাজার টিউলিপ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশে প্রথমবারের মতো ফুটলো শীত প্রধান দেশের টিউলিপ। গাজীপুরের শ্রীপুরের কেওয়া পূর্বখণ্ড গ্রামের দেলোয়ার হোসেন অদম্য চেষ্টার পর এই ফুল চাষে সফলতার মুখ দেখেন।

গাজীপুরের লাল মাটিতে জন্মেছে হাজার টিউলিপ

নেদারল্যান্ডস থেকে টিউলিপের বাল্ব এনে দেশের মাটিতে ফুল ফোটানোর মতো অসম্ভবকে সম্ভব করেছেন গাজীপুরের শ্রীপুরের কেওয়া গ্রামের কৃষক। ছবি: শাহরিয়ার অনির্বাণ

রপ্তানিযোগ্য এ ফুল নিজের জমিতে ফুটিয়ে পুরো দেশকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। যে নেদারল্যান্ডস এই ফুল রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করে, সেই নেদারল্যান্ডস থেকে ১১০০ টি টিউলিপ গাছের বাল্ব এনে উচ্চ কৃষি প্রযুক্তি ব্যবহার করে চাষ করেছেন টিউলিপ ফুলের। ভবিষ্যতে টিউলিপ ফুলের চাষের প্রসার ঘটিয়ে বিদেশে রপ্তানি করার স্বপ্ন দেখছেন দেলোয়ার।

গাজীপুরের লাল মাটিতে জন্মেছে হাজার টিউলিপ

ভবিষ্যতে বিশ্ব বাজারে বাংলাদেশের টিউলিপ রপ্তানির স্বপ্ন  দেলোয়ারের। ছবি: শাহরিয়ার অনির্বাণ 

কৃষক দেলোয়ান জানান, শীত ঋতুতে দেশের উত্তরাঞ্চলের তাপমাত্রা থাকে ৭ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াস। সেক্ষেত্রে উত্তরাঞ্চলের জমি নির্ধারণ করে কৃষকদের প্রশিক্ষণ দিয়ে বাণিজ্যিকভাবে টিউলিপ চাষ করা যেতে পারে।

গাজীপুরের লাল মাটিতে জন্মেছে হাজার টিউলিপ

লাল, হলুদ, গোলাপি বাহারি রঙের টিউলিপ ফুটেছে কেওয়া পূর্বখণ্ড গ্রামে। ছবি : শাহরিয়ার অনির্বাণ 

গাজীপুরের মৌমিতা ফ্লাওয়ার্স খামারে সারি সারি টিউলিপ ফুটে আছে। লাল, বেগুনি, গোলাপি, হলুদ, আবার কোনটাতে লাল হলুদের সংমিশ্রণ। এ যেনো এক ফুলে বাহারি রঙয়ের খেলা।

গাজীপুরের লাল মাটিতে জন্মেছে হাজার টিউলিপ

তাপমাত্রা ও সূর্যের আলো নিয়ন্ত্রণে এক বিশেষ উপায়ে শেড তৈরি করেছেন কৃষক দেলোয়ার। ছবি: শাহরিয়ার অনির্বাণ

বিশেষ উপায়ে তৈরি করা শেডের আড়ালে করা হয়েছে টিউলিপ চাষ। যেনো সবদিকে তাপমাত্রা একইরকম থাকে। পাশাপাশি এই শেড নিয়ন্ত্রণ করে সূর্যের আলো।

গাজীপুরের লাল মাটিতে জন্মেছে হাজার টিউলিপ


বাংলাদেশের আবহাওয়া ও মাটি টিউলিপ চাষের জন্য উপযোগী। ফুল বাণিজ্যের অনেক বড় অবদান রাখতে পারে টিউলিপ। ছবি: শাহরিয়ার অনির্বাণ

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট জানিয়েছে, টিউলিপ মূলত ১১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ভালো ফলন দেয়।  গাজীপুরে প্রথমবারের মতো টিউলিপ ফুল চাষ সফল হওয়ায় ভবিষতে এ খাতে বিশাল সম্ভাবনা উঁকি দিচ্ছে। এ দেশে ফুল ফুটলেও পরবর্তীকালে রোপণের জন্য টিউলিপ গাছের বাল্ব সংরক্ষণের ব্যবস্থা নেই। একটা নির্দিষ্ট তাপমাত্রায় বাল্ব সংরক্ষণ করতে হয়। তাই টিউলিপ চাষ সম্প্রসারণের ক্ষেত্রে এই সীমাবদ্ধতাগুলোই সবচেয়ে বড় চ্যালেঞ্জ হবে বলে মনে করে কৃষি গবেষণা ইনস্টিটিউট।

Advertisement
Share.

Leave A Reply